Amit Shah in Kolkata: কেন্দ্র রাজ্য টানাপোড়েনের মাঝেই কলকাতায় অমিত শাহ, একান্ত আলাপচারিতা নবান্নের চোদ্দতলায়

Amit Shah in Kolkata: আন্তঃ রাজ্য সীমান্ত নিয়েও আলোচনা হয়েছে এই বৈঠকে। এক রাজ্যে অপরাধ করে অন্য রাজ্যে অপরাধীরা চলে যাচ্ছে। আমাদের রাজ্যে অন্য রাজ্য থেকে এসে অপরাধ করে পালাচ্ছে। অস্ত্র আসছে অন্য রাজ্য থেকে। এই সব বিষয় নিয়ে নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে ক্ষোভ প্রকাশ করে রাজ্য।

Updated By: Dec 17, 2022, 03:51 PM IST
Amit Shah in Kolkata: কেন্দ্র রাজ্য টানাপোড়েনের মাঝেই কলকাতায় অমিত শাহ, একান্ত আলাপচারিতা নবান্নের চোদ্দতলায়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্র রাজ্য টানাপড়েনের মাঝেই বৈঠক করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পূর্বাঞ্চলিয় নিরাপত্তা পরিশদের বৈঠকে যোগ দিতে কলকাতায় আসেন অমিত শাহ। শনিবার সকাল ১১টায় নবান্নে বৈঠক শুরু হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি বৈঠকে ছিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিমন্ত সোরেন। মুখ্যসচিব সুখদেব সিং। বিহার থেকে ছিলেন উপমুখ্যমন্ত্রি তথা স্বরাষ্ট্রমন্ত্রী তেজস্বী যাদব, অর্থমন্ত্রী বিজয় কুমার চৌধুরী, মুখ্যসচিব আমির সুভানি, স্বরাষ্ট্রসচিব চৈতন্য প্রসাদ। ওড়িশার তরফে হাজির ছিলেন স্বরাষ্ট্র দফতরের রাষ্ট্রমন্ত্রী তুষার কুমার বেহরা এবং বনমন্ত্রী প্রদীপকুমার আমাত। সঙ্গে ছিলেন মুখ্যসচিব সুরেশচন্দ্র মহাপাত্র, পঙ্কজ কুমার সিং, DG, BSF। উপস্থিত ছিলেন ব্রিজেশ কুমার, রেল বোর্ডের সদস্য এবং ইন্টার স্টেট কাউন্সিলের সেক্রেটারি অনুরাধা প্রসাদ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা।

আন্তঃ রাজ্য সীমান্ত নিয়েও আলোচনা হয়েছে এই বৈঠকে। এক রাজ্যে অপরাধ করে অন্য রাজ্যে অপরাধীরা চলে যাচ্ছে। আমাদের রাজ্যে অন্য রাজ্য থেকে এসে অপরাধ করে পালাচ্ছে। অস্ত্র আসছে অন্য রাজ্য থেকে। এই সব বিষয় নিয়ে নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে ক্ষোভ প্রকাশ করে রাজ্য।

কীভাবে এই ঘটনাগুলো আটকানো যায় তা নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

পাশাপাশি বিএসএফের অতিসক্রিয়তা নিয়েও বৈঠকে মুখর হয় রাজ্য। ওদের অতিসক্রিয়তার জন্য নিরীহ মানুষের মৃত্যু হচ্ছে বলে অভিযোগ করে রাজ্য। এর পাশাপাশি কিছু ক্ষেত্রে বিএসএফের নিস্ক্রিয়তা নিয়েও অভিযোগ করে রাজ্য। রাজ্যের দাবি তাঁদের নিষ্ক্রিয়তার ফলে চোরাচালান চলছে এবং দোষ হচ্ছে রাজ্যের।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ডিভিসি-র জল ছাড়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে রাজ্য। রাজ্যকে না জানিয়ে জল ছেড়ে দেওয়া হয় বলে অভিযোগ করেছে তারা। এর ফলে রাজ্যের বিস্তীর্ণ এলাকা ভেসে যায়

আরও পড়ুন: Haridevpur Case: মায়ের মদতেই লাগাতার তিন দিন ধর্ষণ! পুলিসের হাতে ধৃত মা ও ছেলে

এই আলোচনার পাশাপাশি এক দেশ এক পুলিশ নিয়েও আলোচনা হয়। জানা গিয়েছে কেন্দ্রের এই ভাবনায় আপত্তি জানিয়েছে রাজ্য।

জানা গিয়েছে বৈঠক শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমন্ত্রণে নবান্নের চোদ্দতলায় যান অমিত শাহ। সেখানে বেশ কিছুক্ষন একান্তে আলোচনা হয় দুজনের মধ্যে। প্রায় পনেরো মিনিট সেখানে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। এরপরেই নবান্ন ছেড়ে বেরিয়ে যান তিনি।

আরও পড়ুন: Rape: হবু স্ত্রীর নামে লোন! টাকা হাতাতে বীভৎস অত্যাচার হবু স্বামীর, নগ্ন উদ্ধার নির্যাতিতা

অমিত শাহকে নীচে পর্যন্ত এগিয়ে দিয়ে যান মমতা বন্দ্যোপাধ্যায় নিজে। জানা গিয়েছে বাঙালি এবং গুজরাটি খাবারে অমিত শাহ সহ বাকি অতিথিদের আপ্যায়ন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মাছ, চিকেন, মাটন সহ বাঙালি খাবার ডাল, ভাত ছিল এখানে। এছাড়াও ছিল রসগোল্লা এবং মিষ্টি দই। গুজরাটি খাবারের মধ্যে ছিল ধোকলা। এছাড়াও ছিল নর্থ ইন্ডিয়ান খাবার ছিল মেন্যুতে। নিরামিষ এবং আমিষ এই দুই ভাগে খাবারের জায়গাকে ভাগ করা হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.