close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

Exclusive: তথাগতর পর রাজ্যপাল হচ্ছেন আর এক বাঙালি বিজেপি নেতা

১৯৯১ সালে বিজেপিতে যোগ দেন অসীম ঘোষ। 

Updated: Oct 12, 2019, 08:28 PM IST
Exclusive: তথাগতর পর রাজ্যপাল হচ্ছেন আর এক বাঙালি বিজেপি নেতা

অঞ্জন রায়

তথাগত রায়ের মতো আরও এক বাঙালি নেতাকে রাজ্যপাল করতে চাইছে বিজেপি। আর সে জন্য চেয়ে পাঠানো হয়েছিল নাম। দিল্লি নেতৃত্বের কাছে সেই নাম পাঠিয়ে দিয়েছে রাজ্য। রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি অসীম ঘোষের নাম সুপারিশ করা হয়েছে। খবর যে সত্যি তা স্বীকার করে নিয়েছেন অসীমবাবু। 

রাজ্যপাল পদে সাধারণত নিজেদের লোককেই বসানো দস্তুর হয়ে গিয়েছে। কংগ্রেসের হাত ধরে শুরু হয়েছিল। তা থেকে বিরত থাকেনি নিজেদের 'পার্টি উইথ এ ডিফারেন্স' বলে দাবি করা বিজেপি। ক্ষমতায় আসার পর পশ্চিমবঙ্গ থেকে রাজ্যপাল করা হয় তথাগত রায়কে। বর্তমানে তিনি মেঘালয়ের রাজ্যপাল। ২০০২ থেকে ২০০৬ সাল পর্যন্ত রাজ্য বিজেপির সভাপতি ছিলেন তথাগত। এবার আরও একজন বঙ্গসন্তানকে রাজ্যপাল করতে চলেছে মোদী সরকার। তিনিও আবার বিজেপির প্রাক্তন রাজ্যসভাপতি।      

পশ্চিমবঙ্গ থেকে প্রাক্তন রাজ্য সভাপতি অসীম ঘোষের নাম পাঠিয়েছে রাজ্য নেতৃত্ব। জি ২৪ ঘণ্টা ডিজিটালকে অসীমবাবু জানান, তাঁর অনুমতি নেওয়া হয়েছে। ফলে জল্পনার অবকাশ নেই। 

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তরের পর দীর্ঘ ৩৮ বছর অধ্যাপনা করেছেন অসীম ঘোষ। ১৯৯১ সালে যোগ দেন বিজেপিতে। ১৯৯৯ থেকে ২০০২ সাল পর্যন্ত বিজেপির রাজ্য সভাপতির দায়িত্বও সামলেছেন। ২০১৩ সালে হাওড়ার উপনির্বাচনে বিজেপি প্রার্থী হয়েছিলেন অসীমবাবু। ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি বিজেপির জাতীয় কর্মসমিতির সদস্য ছিলেন। ত্রিপুরার পর্যবেক্ষকের দায়িত্বও পালন করেছেন।  

আরও পড়ুন- ফের কেন্দ্র-রাজ্য সংঘাত, বছরে ৬ হাজার টাকা পাবেন না বাংলার কৃষকরা