ব্যবসা বনধে ব্যাপক সাড়া কলকাতায়

এফডিআইয়ের প্রতিবাদে দেশব্যপী ব্যবসা বনধে ব্যাপক সাড়া পড়ল কলকাতায়। শহরের নব্বই শতাংশ পাইকারি ও খুচরো ব্যবসাকেন্দ্র বন্ধ ছিল। এর পা বিভিন্ন জায়গায় ধর্ণা-সমাবেশও করেন ব্যবসায়ীরা।

Updated By: Dec 1, 2011, 07:52 PM IST

এফডিআইয়ের প্রতিবাদে দেশব্যপী ব্যবসা বনধে ব্যাপক সাড়া পড়ল কলকাতায়। শহরের নব্বই শতাংশ পাইকারি ও খুচরো ব্যবসাকেন্দ্র আজ বন্ধ ছিল। এর পা বিভিন্ন জায়গায় ধর্ণা-সমাবেশও করেন ব্যবসায়ীরা। খুচরো ব্যবসায় একান্ন শতাংশ বিদেশি বিনিয়োগের কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদে সার্বিক, সফল এবং স্বতস্ফুর্ত ধর্মঘট পালন করলেন কলকাতার বিক্রেতা এবং ব্যবসায়িরা। সকাল ৬টা থেকে শুরু হওয়া ধর্মঘটের প্রভাব বেশি করকতে পড়তে শুরু করে বেলা বাড়ার পর। শুধু পোস্তা বাজারেই ধর্মঘটের জেরে সরকারের এক কোটি টাকা রাজস্ব ক্ষতি করা সম্ভব হয়েছে বলে দাবি করেন ধর্মঘটীরা। এ প্রসঙ্গে তাঁরা ইউপিএ সরকারের সঙ্গে ইস্ট ইন্ডিয়া কোম্পানির তুলনাও টেনে আনেন।
 
পাশাপাশি বড়বাজার সহ শহরের সবকটি পাইকারি বাজারে সার্বিক প্রভাব পড়ে ধর্মঘটের। খোলেনি প্রায় কোনও বানিজ্যিক প্রতিষ্ঠান বা বড়-ছোট দেকান। সর্বাত্মক সাড়া পড়েছে বৌবাজার সহ শহরের অলঙ্কার ব্যবসার কেন্দ্রগুলিতে।
 

.