মহাশ্বেতা দেবীর ইস্তফা প্রসঙ্গে পাল্টা যুক্তি অ্যাকাডেমির

মহাশ্বেতা দেবীর ইস্তফা প্রসঙ্গে এবার পাল্টা দাবি করল বাংলা অ্যাকাডেমির কার্যকরী পরিষদ। বৃহস্পতিবার বিবৃতি জারি করে পরিষদের তরফে দাবি করা হয়েছে, পুরষ্কার কমিটি দুজনের নাম সুপারিশ করেছিল। কিন্তু দুজনকেই যুগ্মভাবে পুরষ্কার দেওয়া হোক, সেকথা বলা হয়নি।

Updated By: May 24, 2012, 10:08 PM IST

মহাশ্বেতা দেবীর ইস্তফা প্রসঙ্গে এবার পাল্টা দাবি করল বাংলা অ্যাকাডেমির কার্যকরী পরিষদ। বৃহস্পতিবার বিবৃতি জারি করে পরিষদের তরফে দাবি করা হয়েছে, পুরষ্কার কমিটি দুজনের নাম সুপারিশ করেছিল। কিন্তু দুজনকেই যুগ্মভাবে পুরষ্কার দেওয়া হোক, সেকথা বলা হয়নি। সুতরাং সরকার থেকে বিদ্যাসাগর পুরষ্কার দেওয়া নিয়ে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা সঠিক। এক্ষেত্রে কোনও বিতর্কের অবকাশ নেই বলেও দাবি পরিষদের। যদিও পুরষ্কার কমিটির সদস্যদের দাবি, কে পুরষ্কার পাবেন সে বিষয়ে কমিটির সব সদস্য একমত না-হওয়ায় দুটি নামই পাঠানো হয় পুরষ্কার প্রাপক হিসেবে। বুধবারই মহাশ্বেতাদেবী অভিযোগ করেন বিদ্যাসাগর পুরষ্কারের জন্য যে দুজনের নাম সরকারের কাছে পাঠানো হয়েছিল তাদের মধ্যে একজনের নাম কোনওরকম আলোচনা ছাড়াই বাদ দিয়ে দিয়েছে সরকার। গোটা ঘটনায় অপমানিত বোধ করার জন্যই বুধবারই বাংলা অ্যাকাডেমির প্রধানের পদে ইস্তফা দেন তিনি। 
ওদিকে মহাশ্বেতা দেবীর পাশেই দাঁড়িয়েছেন পুরস্কার কমিটির সদস্য মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, দুই প্রাপককে যুগ্ম ভাবে পুরস্কার দেওয়ার সুপারিশ করে চিঠিতে সই করেছিলেন কমিটির সদস্যরা। তা সত্বেও এক জনের নাম বাতিল করেছে সরকার। ওই চিঠিটি লোপাট করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

.