বন্ধ হয়ে গেল বেলগাছিয়া সেন্ট্রাল ডেয়ারি

সবকটি বয়লার খারাপ হয়ে যাওয়ায় বেলগাছিয়া সেন্ট্রাল ডেয়ারিতে দুধ উত্পাদন বন্ধ হয়ে গেল। এখানে রোজ চল্লিশ হাজার লিটার দুধ তৈরি হয়। ফলে, সরকারি দুধের যোগানে ঘাটতির আশঙ্কা দেখা দিয়েছে।

Updated By: Dec 23, 2011, 10:54 PM IST

সবকটি বয়লার খারাপ হয়ে যাওয়ায় বেলগাছিয়া সেন্ট্রাল ডেয়ারিতে দুধ উত্পাদন বন্ধ হয়ে গেল। এখানে রোজ চল্লিশ হাজার লিটার দুধ তৈরি হয়। ফলে, সরকারি দুধের যোগানে ঘাটতির আশঙ্কা দেখা দিয়েছে। সেন্ট্রাল ডেয়ারির কর্মীদের আশঙ্কা সরকার এই ইউনিটটি বন্ধ করে দিতে চাইছে। তাই, রক্ষণাবেক্ষণের দিকে নজর দেওয়া হচ্ছে না। ডেয়ারির হাল ফেরাতে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন তাঁরা। কলকাতা, হাওড়া, দুই চব্বিশ পরগনার পাশাপাশি শহরের বিভিন্ন হাসপাতালে বেলগাছিয়া সেন্ট্রাল ডেয়ারি থেকে দুধ যায়। দুধ পাস্তুরাইজেশনের জন্য এখানে তিনটি বয়লার রয়েছে। দুটি বয়লার বেশকিছু দিন ধরেই খারাপ ছিল। এবার, তৃতীয় বয়লারটিও বিকল হয়ে পড়ায় বন্ধ হয়ে গেছে উত্পাদন।

বয়লারের সমস্যা দীর্ঘদিনের। রাজ্য সরকার টাকা না দেওয়ায় মেরামতির কাজ হচ্ছে না বলে কর্মীদের অভিযোগ। তাঁরা বলছেন, দাম কম হওয়ায় বেলগাছিয়ায় তৈরি হরিণঘাটার দুধের যথেষ্ট চাহিদা রয়েছে। কিন্তু, পরিকাঠামোর অভাবে উত্পাদন বাড়ানো যাচ্ছে না। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন সেন্ট্রাল ডেয়ারির প্রায় বারোশো সরকারি কর্মী।
সবকটি বয়লার খারাপ হয়ে যাওয়ায় আপাতত হরিণঘাটা থেকে দুধ আনিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে। তবে, এভাবে সমস্যার সমাধান সম্ভব নয় বলে জানিয়েছেন বেলগাছিয়া সেন্ট্রাল ডেয়ারির কর্মীরা।

.