Kolkata Egg Prices: কলকাতায় ডিমের দাম ছাড়াল ৭ টাকা, এই প্রথম...

Egg Prices In Kolkata Soar: প্রায় প্রত্যেকবার শীতেই এটা ঘটে। পশ্চিমবঙ্গে তথা কলকাতায় প্রতি বার বড়দিনের আগে-আগে ডিমের দাম বাড়ে। তবে এবার যেটা হল, সেটা বিরল। ডিমের দাম ছাড়াল ৭ টাকা! দ্রব্যমূল্যের ইতিহাসে কলকাতায় এমন ঘটনা এই প্রথম।

Updated By: Dec 18, 2023, 04:33 PM IST
Kolkata Egg Prices: কলকাতায় ডিমের দাম ছাড়াল ৭ টাকা, এই প্রথম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় প্রত্যেকবার শীতেই এটা ঘটে। পশ্চিমবঙ্গে তথা কলকাতায় প্রতি বার বড়দিনের আগে-আগে ডিমের দাম বাড়ে। তবে এবার যেটা হল, সেটা বিরল। ডিমের দাম ছাড়াল ৭ টাকা! দ্রব্যমূল্যের ইতিহাসে কলকাতায় এমন ঘটনা এই প্রথম।

আরও পড়ুন: Parliament Security Breach: সংসদ হানার তদন্তে কলকাতায় দিল্লির পুলিসের বিশেষ টিম...

গতকালই বঙ্গের দ্রব্যমূল্যের ইতিহাসে ঘটেছে এই ঘটনা। পাশের রাষ্ট্র বাংলাদেশে বেশ কিছুদিন ধরেই ডিমের দাম ঊর্ধ্বমুখী। গতকাল ১৭ ডিসেম্বর বাংলাদেশের এই আগুনে বাজারের পথ ধরে ভারতের তথা বাংলার বাজারেও নিত্যপণ্যের দাম আকাশমুখী। কয়েকদিন ধরেই পদ্মাপারে মাছ-মাংসের দাম বাড়ছিল। সেই বর্ধিত দাম এবার ডিমেও। ডিম সাধারণ মধ্যবিত্তের অন্যতম পুষ্টিকর খাদ্য। সস্তায় পুষ্টকরই বলা চলে। কিন্তু সেই পুষ্টির ঘরেও অগ্নিমূল্যের উত্তাপ।

কলকাতা ডিম ব্যবসায়ীদের একটি সংগঠনের সাধারণ সম্পাদক জানান, এখানে এই প্রথম ৭ টাকা পেরল প্রতি পিস ডিমের দাম। মধ্যবিত্তের হাতের নাগালের ক্রমশ বাইরে চলে যাচ্ছে ডিম। প্রসঙ্গত, কলকাতায় এই প্রথম প্রতি পিস ডিমের দাম ৭ টাকা ছাড়িয়ে গেল বলে জানা গিয়েছে!

জানা গিয়েছে, পাইকারি বাজারে ডিমের দাম ৬টাকা ৩৮ পয়সা। এর সঙ্গে অন্যান্য খরচ যুক্ত হয়ে খুচরো বাজারে তা ৭ টাকা। এবার সেই ৭ টাকার ডিম কিনতে হচ্ছে সাধারণ মানুষকে। 

কেন ডিমের দাম ঊর্ধ্বমুখী?

অনেকরকম কারণ থাকতে পারে। প্রথমত, এ সময়ে বিহার উত্তরপ্রদেশ দিল্লিতে ডিমের চাহিদা বেশি, এই কারণে দাম বেড়েছে। তা ছাড়া এটা কেকের সময়, সামনেই বড়দিন। কেকে অন্যতম বিশেষ উপাদান ডিম। এ সময় রয়েছে ফিস্ট-পিকনিকের বাড়বাড়ন্ত। সবার উপরে রয়েছে বিয়ের মরসুম। সব মিলিয়ে বাজারে ডিমের চাহিদা তুঙ্গে।

আরও পড়ুন: Malbazar: জমি মাফিয়াদের দাপটে ত্রস্ত স্বয়ং জমি মালিকই! রাতে অস্ত্রহাতে ঘরে ঢুকে হামলা?

আর ডিমের চাহিদা তুঙ্গে থাকে বলেই প্রতিবছরই শীতে ডিমের দামও বাড়ে। বাড়ে সব জায়গাতেই। কিন্তু এ বছর ডিমের দামবৃদ্ধিতে ঘটল বিরল ব্যাপার। এতটা মূল্যবৃদ্ধি কখনও হয়নি। তবে শীত চলে গেলে রাজ্যে ডিমের দাম কমার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.