রাজ্যের সমস্ত পুরসভায় একসঙ্গে ভোটের দাবি, হাইকোর্টে BJP

মামলা দায়ের করার অনুমতি দিলেন প্রধান বিচারপতি

Updated By: Nov 9, 2021, 04:24 PM IST
রাজ্যের সমস্ত পুরসভায় একসঙ্গে ভোটের দাবি, হাইকোর্টে BJP

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের সমস্ত পুরসভায় একসঙ্গে ভোটের দাবি। এই দাবিতে হাইকোর্টে (Calcutta High Court) বিজেপি (BJP)। রাজ্যের শাসক দলকে জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি দিলেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। আগামী বৃহস্পতিবার মামলা শুনানির সম্ভাবনা।

জনস্বার্থ মামলাকারী রাজ্য বিজেপির (BJP) সহ-সভাপতি প্রতাপ বন্দোপাধ্যায় (Pratap Banerjee)। তিনি প্রশ্ন করেন, "শুধুমাত্র কলকাতা এবং হাওড়ায় ভোট কেন?" রাজ্য বিজেপি (BJP) সভাপতি সুকান্ত মজুমদারের (Sukanta Majumder) অভিযোগ, গুন্ডা বাহিনীকে কাজে লাগানোর জন্য ধাপে ধাপে পুরভোট করাচ্ছে সরকার। এই সিদ্ধান্তের বিরোধিতা করছে বিজেপি (BJP)। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী (Adhir Chowdhury) বলেন, "গত পঞ্চায়েত নির্বাচনে মুর্শিদাবাদ জেলায় মনোনয়ন দাখিল করতে দেওয়া হয়নি। মানুষকে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে দেওয়া হয়নি। মানুষ যাতে গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারে তা নির্বাচন কমিশনকে নিশ্চিত করতে হবে।" 

আরও পড়ুন: কলকাতা-হাওড়ায় পুরভোটের দিন ঘোষণা, আইনি লড়াইয়ের পথে বিজেপি

আরও পড়ুন: Tala Bridge: আগামী বছরের গোড়াতেই খুলছে টালা ব্রিজ? বিধানসভায় ইঙ্গিত পূর্তমন্ত্রীর

এই প্রসঙ্গে বিজেপিকে কটাক্ষ করেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেন, "বিজেপি মাটিতে না লড়তে পেরে আদালতে লড়ছে। যখনই ভোট হোক বিজেপি হারবে। এটা লেখাই আছে। একসঙ্গে ভোট হলে হয়ত কমিশনের উপর চাপ পড়বে। সম্ভবত তাই আলাদা আলাদা ভাবে পুরভোটের সিদ্ধান্ত।"  

১৯ ডিসেম্বরই কলকাতা এবং হাওড়ায় পুরভোট (Municipal Election)। রাজ্যের প্রস্তাবে সায় দিয়ে দিন ঘোষণা করেছে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। তবে হাওড়া কর্পোরেশনের সব ওয়ার্ডে ভোট হবে না। ৬৬টি ওয়ার্ডের মধ্যে ৫০টিতে পুরভোট (Municipal Election) হবে। দীর্ঘদিনের দাবি মেনে বালিতে আলাদা পুরসভা গঠন করতে পারে রাজ্য সরকার। সেজন্য কয়েকটি ওয়ার্ডকে বাদ রেখে ১৯ ডিসেম্বর হাওড়ার ৫০টি ওয়ার্ডে হবে ভোট। কিন্তু কলকাতা কর্পোরেশনের (KMC) সমস্ত ওয়ার্ডে পুরভোট (Municipal Election) হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)