close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

'কাটমানি' ইস্যুতে মুখ্যমন্ত্রীর কাছে ৭৫ শতাংশ টাকা ফেরতের দাবিতে আগামী সপ্তাহে কলকাতায় বিজেপি-র প্রতিবাদ মিছিল

কাটমানি ইস্যুকে হাতিয়ার করে এই মুহূর্তে তৃণমূল থেকে বিজেপিতে বেশি সংখ্যক কর্মী-সমর্থক এমনকী বিধায়কদের দলে টানতে ময়দানে নেমে পড়েছে বিজেপি।  

Anjan Roy | Updated: Jun 25, 2019, 11:22 PM IST
'কাটমানি' ইস্যুতে মুখ্যমন্ত্রীর কাছে ৭৫ শতাংশ টাকা ফেরতের দাবিতে আগামী সপ্তাহে কলকাতায় বিজেপি-র প্রতিবাদ মিছিল

নিজস্ব প্রতিবেদন: লোকসভা ভোটের পর রাজ্য রাজনীতি আলোচনার বিষয় এখন 'কাটমানি'। দলের নেতাদের সঙ্গে কাটমানি নিয়ে সাবধান করে দিয়েছেন নেত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট নির্দেশ দেন, তুমি কমিশন নেবে। সহ্য করবে দল। নিয়ে থাকলে ফেরত দিয়ে দেবেন। আর তারপরই জেলায় জেলায় বিক্ষোভের মুখে দলের নেতাকর্মীরা। মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যকেই হাতিয়ার করে শাসক দলকে দিবারাত্র বিঁধছেন বিরোধী নেতানেত্রীরা। এমন পরিস্থিতিতে রাজনীতির ময়দানে ব্যাকফুটে তৃণমূল। মুখ্যমন্ত্রীর কাছে ৭৫ শতাংশ টাকা ফেরতের দাবিতে আগামী সপ্তাহেই কলকাতায় প্রতিবাদ মিছিলে নামছে বিজেপি।

ইতিমধ্যেই কাটমানি ফেরত পেতে সাধারণ মানুষকে সাহায্যের জন্য এগিয়ে এসেছে বিজেপি। প্রয়োজনে বিনামূল্যে মিলবে আইনি সাহায্যও। সূত্রের খবর, মঙ্গলবার পার্লামেন্টে অমিত শাহ, কৈলাস বিজয়বর্গীয় এবং দিলীপ ঘোষের মধ্যে বৈঠক হয়েছে। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে ৭৫ শতাংশ টাকা তৃণমূলের প্রথম সারির নেতা এবং মুখ্যমন্ত্রীর পরিবারের কাছে ফেরতের দাবি জানাবে বিজেপি। বুধবার বৈঠকে ঠিক হবে কলকাতায় প্রতিবাদ মিছিলের দিনক্ষণ।

আরও পড়ুন - সরকারি স্কুলে প্রধান শিক্ষক নিয়োগে জট কাটল, শুরু হবে কাউন্সেলিং

গত ১৮ জুন নজরুল মঞ্চে তৃণমূলের পুর প্রতিনিধিদের এক বৈঠকে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'কাউন্সিলরদের জন্য আমার সব থেকে বেশি বদনাম হয়েছে। কেউ কাটমানি নিয়ে থাকলে ফেরত দিন।'  মমতার 'কাটমানি' মন্তব্য ব্যুমেরাং হয়ে ফিরেছে তৃণমূলে। দিকে দিকে বিক্ষোভ। কাটমানি ফেরতের দাবিতে তৃণমূল নেতা কর্মীদের বাড়ির সামনে ধরণা-আন্দোলন বসেছেন মানুষ। কাটমানি ফেরত চেয়ে জেলায় জেলায় দলের নেতা কর্মীদের বাড়ির সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে জনতা। মমতার এ হেন মন্তব্যে অসন্তোষ দেখা দিয়েছে শাসক দলের নিচু তলার কর্মীদের মধ্যে। এই কাটমানি ইস্যুকে হাতিয়ার করে এই মুহূর্তে তৃণমূল থেকে বিজেপিতে বেশি সংখ্যক কর্মী-সমর্থক এমনকী বিধায়কদের দলে টানতে ময়দানে নেমে পড়েছে বিজেপি।