সুড়ঙ্গ বিপর্যয় সামাল দিতে শহরে হংকংয়ের ৩ বিশেষজ্ঞ, পরীক্ষা করা হচ্ছে মাটি-টানেল

এসেছেন সুড়ঙ্গ বিশেষজ্ঞ জে ব্রিজ ক্রিস্টোফার হল। সুড়ঙ্গ বিশেষজ্ঞ হিসেবে আন্তর্জাতিক স্তরে তাঁর খ্যাতি রয়েছে

Updated By: Sep 4, 2019, 12:14 PM IST
সুড়ঙ্গ বিপর্যয় সামাল দিতে শহরে হংকংয়ের ৩ বিশেষজ্ঞ, পরীক্ষা করা হচ্ছে মাটি-টানেল

শ্রেয়সী গঙ্গোপাধ্যায় ও অয়ন ঘোষাল

বউবাজারে মেট্রো রেলের সুড়ঙ্গে ধস পরীক্ষা করতে বিদেশ থেকে উড়িয়ে আনা হল তিন বিশেষজ্ঞকে। মঙ্গলবার রাতেই তাঁরা কলকাতায় এসে পৌঁছান। এদের মধ্যে দুজন মাটি বিশেষজ্ঞ এবং অন্যজন সুড়ঙ্গ বিশেষজ্ঞ।

আরও পড়ুন-লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ পাক বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকদের, ছোড়া পাথরে ভাঙল জানালা

হংকং থেকে এসেছেন জন এনরিকর্দ। ইনি মাটি বিশেষজ্ঞ। আরও এক মাটি বিশেষজ্ঞ এসেছেন বউবাজারের মেট্রো রেলের সুড়ঙ্গ পরীক্ষা করতে। তিনি হলেন ডা. পিছুমনি। ইনি আইআইটির আমন্ত্রিত লেকচারারা। এসেছেন সুড়ঙ্গ বিশেষজ্ঞ জে ব্রিজ ক্রিস্টোফার হল। সুড়ঙ্গ বিশেষজ্ঞ হিসেবে আন্তর্জাতিক স্তরে তাঁর খ্যাতি রয়েছে। এদের সঙ্গে রয়েছেন মেট্রো রেলের বিশেষজ্ঞরা।

ওই তিন বিশেষজ্ঞ ধসে যাওয়া সুড়ঙ্গ ও এলাকা ঘুরে দেখেছেন। পরীক্ষা করে দেখা হচ্ছে, টানেল খোঁড়ার আগে সেখানে বিভিন্ন ভাবে মাটি-সহ অন্যান্য পরীক্ষা করা হয়েছিল। তার পরেও কেন এই ধস নামল। আগামীদিন ফাটলধরা বাড়িগুলিকে নিয়ে কী করা যায় তা খতিয়ে দেখবেন তাঁরা। প্রসঙ্গত, এই মুহূর্তে মোট ১১টি বাড়ি বিপজ্জনক অবস্থায় রয়েছে। টানেলের মাটি কী অবস্থায় রয়েছে তা পরীক্ষা করে কেএমআরসিএলকে জানাবেন তাঁরা।

আরও পড়ুন-বউবাজারের রিপোর্ট নিলেন মুখ্যমন্ত্রী, বিপজ্জনক চিহ্নিত আরও ২০টি বাড়ি

এদিকে, এদিন টানেলের মধ্য জল ভরার কাজ শুরু হবে। এই জল গিয়ে পাল্টা চাপ সৃষ্টি করে মাটির জল আটকে দেবে। তবে এই কাজটি বেশ জটিল। ফলে তা নিয়ে সাবধানতা অবলম্বন করছে মেট্রো কত্ৃপক্ষ।

অন্যদিকে, কলকাতা হাইকোর্ট থেকে অনুমতি নিয়ে বাড়ি থেকে নিজেদের মূল্যবান জিনিসপত্র বের করছেন এলাকার বাসিন্দারা। তাদের লম্বা লাইন পড়েছে দূর্গা পিতুরি লেনে। পুলিস, পুরকর্মীদের নিয়ে তারা ভেতরে গিয়ে জিনিসপত্র বের করেন আনেন।