আংশিক ভেন্টিলেশনে বুদ্ধদেব ভট্টাচার্যকে, শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক

আংশিক ভেন্টিলেশনে রাখা হয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যকে। 

Updated By: Sep 7, 2019, 01:13 AM IST
আংশিক ভেন্টিলেশনে বুদ্ধদেব ভট্টাচার্যকে, শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক

নিজস্ব প্রতিবেদন: বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। তাঁর ফুসফুসে সংক্রমণ হয়েছে বলে ধারনা চিকিত্সদের। বুদ্ধদেববাবুর শরীরে অক্সিজেনের মাত্রা অনেকটাই কমে গিয়েছে। আপাতত অক্সিজেন বাড়ানোর চেষ্টা করছেন ডাক্তাররা। বেসরকারি হাসপাতালে পৌঁছে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আংশিক ভেন্টিলেশনে রাখা হয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যকে। তাঁর অবস্থা অত্যন্ত সংকটজনক। রক্তের নমুনা সংগ্রহ করেছেন চিকিত্সকরা। ১০টি পরীক্ষা করতে দেওয়া হয়েছে। বুকে সংক্রমণ হতে পারে বলে ধারনা ডাক্তারদের। এক্স রে করা হচ্ছে। বুদ্ধদেব ভট্টাচার্যের অবস্থা স্থিতিশীল হলে করা হবে সিটি স্ক্যান। ৮ সদস্যের বিশেষজ্ঞ চিকিত্সকদের দল গঠন করা হয়েছে। ওই দলের নজরদারিতে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। 

আলিপুরের বেসরকারি হাসপাতাল সূত্রে খবর, সন্ধে ৭.৩২ মিনিট নাগাদ তাদের কাছে ফোন আসে। ফোনে বলা হয়, প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থা আশঙ্কাজনক। তাঁর রক্তচাপ কমে গিয়েছে। শ্বাসকষ্ট হচ্ছে তাঁর। হারিয়ে ফেলেছেন সংজ্ঞা। সঙ্গে সঙ্গে হাসপাতালের আইসিসিইউ তৈরি রাখা হয়। একজন বিশেষজ্ঞ ডাক্তার হাসপাতালেই ছিলেন। ডেকে পাঠানো হয় আরও একজনকে। জানা গিয়েছিল, বুদ্ধবাবুর শরীরে কমে গিয়েছে অক্সিজেনের পরিমাণ। বুদ্ধবাবু ভর্তি হওয়ার আধ ঘণ্টার মধ্যেই আলিপুরের বেসরকারি হাসপাতালে পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কথা বলেন চিকিত্সকদের সঙ্গে। মুখ্যমন্ত্রী যাওয়ার ৮ মিনিট পর হাসপাতালে পৌঁছন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ও রবীন দেব।

দিন কয়েক আগে বালিগঞ্জের পাম অ্যাভিনিউয়ে বুদ্ধদেব ভট্টাচার্যের বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়। প্রাক্তন মুখ্যমন্ত্রীকে আগে থেকে চিনতেন রাজ্যপাল। দায়িত্ব নিয়ে আসার পর তিনি বুদ্ধবাবুর খোঁজ নেন। জানতে পারেন, অসুস্থ হয়ে ঘরবন্দি প্রাক্তন মুখ্যমন্ত্রী। এরপর বুদ্ধদেববাবুর মেয়ের উদ্যোগে তাঁর সঙ্গে সাক্ষাত সম্ভব হয়েছে বলে জানান রাজ্যপাল। বুদ্ধদেববাবুর সঙ্গে জগদীপ ধনকরের সাক্ষাতের ছবি প্রকাশ্যে আসার পর ভাইরাল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বুদ্ধদেববাবুর সঙ্গে সাক্ষাতের পর বেরিয়ে এসে রাজ্যপাল বলেন,''দীর্ঘদিন ধরে ওনাকে চিনি। স্বাস্থ্য। দ্রুত সুস্থতা কামনা করছি। আমি ধন্য উনি সময় দিয়েছেন। ওনার সঙ্গে সাক্ষাৎ সৌভাগ্যের ব্যাপার ও অনুপ্রেরণাদায়ী।''

আরও পড়ুন- মনে হচ্ছে যেন প্রথমবার চন্দ্রযান পাঠানো হল, বিধানসভায় বললেন মমতা        

 

.