Abhishek Banerjee: অভিষেককে সমনে এখনই স্থগিতাদেশ নয়; 'তদন্তে সহযোগিতা করুন', বলল ডিভিশন বেঞ্চ

আগামিকাল, বৃহস্পতিবার ফের শুনানি।

Updated By: Oct 4, 2023, 07:46 PM IST
Abhishek Banerjee: অভিষেককে সমনে এখনই স্থগিতাদেশ নয়; 'তদন্তে সহযোগিতা করুন', বলল ডিভিশন বেঞ্চ

অর্ণবাংশু নিয়োগী: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সমনে এখনই স্থগিতাদেশ নয়। জানিয়ে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। বিচারপতি সৌমেন সেনের মন্তব্য, 'সিঙ্গল বেঞ্চের নির্দেশে হস্তক্ষেপের প্রয়োজন আছে বলে মনে করি না। তদন্তে সহযোগিতা করুন'। আগামিকাল, বৃহস্পতিবার ফের শুনানি।

আরও পড়ুন:  Manik Bhattacharya: অধ্যাপনা না করেই অধ্যক্ষ! মানিকের বিরুদ্ধে হাইকোর্টে তাঁর ছাত্ররাই...

ঘটনাটি ঠিক কী? নিয়োগ দুর্নীতি মামলায় নজরে লিপস অ্যান্ড বাউন্ডস। আলিপুর সংস্থার অফিসে প্রায় ১৪ ঘণ্টা তল্লাশি চালিয়েছেন ইডি আধিকারিকরা। তদন্ত কতটা অগ্রগতি হল? রিপোর্টে দেখে ইডি-কে কার্যত তুলোধোনা করেছিলেন হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে তাঁর প্রশ্ন ছিল, 'অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আর কোনও সম্পত্তি নেই। আটটি ফিক্সড ডিপোজিট আছে, চেক করেছেন'? বলেছিলেন, 'তিনি একজন সাংসদ, অথচ ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই। এটা দেখে আশ্চর্য হলাম'।

এদিকে নিয়োগ দুর্নীতি মামলায় ফের অভিষেককে তলব করেছে ইডি। কবে? ৯ অক্টোবর। বিচারপতির অমৃতা সিনহার নির্দেশ, 'অনুসন্ধান এবং তদন্ত যাতে 'ব্যাহত না হয়, দেখতে হবে ইডি অধিকর্তাকে'। পাল্টা ডিভিশনের দ্বারস্থ তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড। এদিন মামলার শুনানি হয় বিচারপতি সৌমেন সেন ও উদয় কুমারের ডিভিশন বেঞ্চে। 

শুনানিতে অভিষেকের আইনজীবীকে বিচারপতি সৌমন সেন বলেন, '১৮৮এ, হরিশ মুখোপাধ্যায় রোডের সম্পত্তির খতিয়ান যদি সিঙ্গেল বেঞ্চ চায় তাহলে অসুবিধা কোথায়?  আপনি একজন সাংসদ, আপনার সম্পত্তির খতিয়ান তো নির্বাচন কমিশনকেও দিতে হয়। দিয়ে দিন'। সঙ্গে প্রশ্ন, 'তদন্তে নজরদারি করার সময় যদি কোন সন্দেহের উদ্রেক হয় তাহলে বিচারপতি তো সেটা খতিয়ে দেখার নির্দেশ দেবেন, সেটাই স্বাভাবিক। এতে সিঙ্গেল বেঞ্চের ভুল কোথায়'? 

আরও পড়ুন: AC Local: গরমে আরাম দিতে দুর্গাপুজোর আগেই এসি লোকাল ট্রেন রাজ্যে?

হাইকোর্টের ডিভিশন বেঞ্চের মন্তব্য, 'সিঙ্গেল বেঞ্চের নির্দেশ দেখে মনে হচ্ছে ইজি নবিশের মত আচরণ করেছে। হয় তারা এই তদন্তে নবিশ আর না হলে তারা তদন্তের নির্দিষ্ট অংশে ঢুকতে চায় না। সংস্থার ডিরেক্টর সুজয়কৃষ্ণ ভদ্রের ব্যাংক অ্যাকাউন্টের লেনদেন খতিয়ে দেখলেই তো আর্থিক লেনদেনের গতিপথ পাওয়া যায়। ইডি এটা জানে না'!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.