Droho Carnival| Calcutta High Court: ডাক্তারদের দ্রোহ কার্নিভালে অনুমতি হাইকোর্টের!

Droho Carnival| Calcutta High Court:  মঙ্গলবার রেড রোডে পুজোর কার্নিভাল। বিকাল চারটে থেকে শুরু হওয়া এই কার্নিভালের সময়েই 'দ্রোহের কার্নিভাল'-এর ডাক দিয়েছেন সিনিয়র চিকিৎসকরা। উৎসবকে 'বয়কট' করে 'জয়েন্ট প্লাটফর্ম অফ ডক্টর্‌স'-এর উদ্যোগে এই প্রতিবাদ কার্নিভাল।

Updated By: Oct 15, 2024, 05:23 PM IST
Droho Carnival| Calcutta High Court: ডাক্তারদের দ্রোহ কার্নিভালে অনুমতি হাইকোর্টের!

অর্ণবাংশু নিয়োগী: কলকাতা পুলিসের ১৬৩ ধারা জারি নির্দেশিকা খারিজ। রানি রাসমণি রোডে দ্রোহের কার্নিভাল আয়োজনের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি রবিকিষণ কাপূরের নির্দেশ, 'রেড রোড এবং রানি রাসমণি রোডের মাঝে ব্যারিকেড করে দিতে হবে'।

আরও পড়ুন:  Chaos in Taki: তৃণমূল বিধায়কের গাড়ির বনেটে উঠলেন মদ্যপ বিজেপি কাউন্সিলরের মেয়ে! গালিগালাজ, অভ্যবতা.

এদিন মামলা শুনানিতে মামলাকারী  জয়েন্ট ডক্টর ফোরামের পক্ষে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, 'আমরা অসহায় হয়ে মামলা করতে বাধ্য হয়েছি'। এরপর রাজ্যের অ্য়াডভোটকেট জেনারেলের কাছে বিচারপতি জানতে চান, 'আপনারা কি সত্যি এই মামলার বিরোধিতা করছেন'? জবাবে অ্যাডভোকেট জেনারেল বলেন, 'একদম। অনেক আগে থেকে পরিকল্পনা। এখন হঠাৎ করে তারা বলছেন এটা করবেন'।

রাজ্যের আরও বক্তব্য, 'রাণী রাসমণি হল রেড রোডের কাছে। উত্তর কলকাতার প্রায় 100টা পুজো রাণী রাসমণি ধরে যায়'। বিকাশরঞ্জনের পাল্টা সওয়াল, 'ব্যারিকেড করে দেওয়া হোক। দুটো কার্নিভাল এক সঙ্গে চলুক'। রাজ্যের তরফে বলা হয়, 'যদি ব্যারিকেড করে দেওয়া হয় তাহলে প্রতিমা নিয়ে যাওয়ার ক্ষেত্রে অনেক সমস্যা। এই কার্নিভাল অনেক বিদেশি অতিথি আসছেন। তার বাইরেও অনেক মানুষ আসবে। রাজ্য কে তার ক্ষমতা প্রয়োগ করতে দেওয়া হোক। কাল বা অন্য কোনও দিন। তারা করুক। শহরের প্রাণকেন্দ্রে তারা অবস্থা। করছে সেটা সব মানুষ জানে'। 

আরও পড়ুন:  Kojagari Lakshmi Puja 2024: কোজাগরীতে মধ্যবিত্তের পকেটের লক্ষ্মীতে টান! কুঁড়ি পদ্ম মঙ্গলেই বিকোচ্ছে ৪০ টাকায়, হিমশিম বাঙালি...

ঘটনাটি ঠিক কী? মঙ্গলবার রেড রোডে পুজোর কার্নিভাল। বিকাল চারটে থেকে শুরু হওয়া এই কার্নিভালের সময়েই 'দ্রোহের কার্নিভাল'-এর ডাক দিয়েছেন সিনিয়র চিকিৎসকরা। উৎসবকে 'বয়কট' করে 'জয়েন্ট প্লাটফর্ম অফ ডক্টর্‌স'-এর উদ্যোগে এই প্রতিবাদ কার্নিভাল।

এদিকে এই 'দ্রোহের কার্নিভাল'-এর ছাড়পত্র দেয়নি কলকাতা পুলিস। পুলিস সাফ জানিয়েছিল কোনওভাবেই পুজো কার্নিভালের দিন ওই কর্মসূচি করতে পারবেন না সিনিয়র চিকিৎসকরা। এমনকি মুখ্যসচিব ইমেইল করে অনুরোধ করেছিলেন রেড রোডে পুজোর কার্নিভালের দিন রানি রাসমনি রোডে 'দ্রোহের কার্নিভাল' করবেন না। এরপর মঙ্গলবার সকালে আইনশৃঙ্খলা পরিস্থিতি সামাল দেওয়ার জন্য  ১৬৩ ধারা জারির বিজ্ঞপ্তি প্রকাশ করে কলকাতা পুলিস। এরপরই মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.