যে কোনও জায়গায় তদন্ত করতে পারে CBI, রাজ্যের অনুমতির দরকার নেই: হাইকোর্ট

এর আগে প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমার-মামলায় 'কনসেন্ট' যুক্তি এনেছিল নবান্ন (Nabanna)।

Updated By: Jul 29, 2021, 12:03 AM IST
যে কোনও জায়গায় তদন্ত করতে পারে CBI, রাজ্যের অনুমতির দরকার নেই: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের আওতাধীন কোনও জায়গায় তদন্ত করতে সিবিআইকে (CBI) রাজ্যের অনুমতি নেওয়ার পিছনে কোনও যুক্তি নেই। বিনয় মিশ্রের মামলায় রায় দিতে গিয়ে এমন পর্যবেক্ষণ করলেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি তীর্থঙ্কর ঘোষ।

রাজ্যের এক্তিয়ারভুক্ত এলাকায় তদন্ত করতে লাগবে অনুমতি। এই মর্মে ২০১৮ সালে বিজ্ঞপ্তি জারি করে নবান্ন (Nabanna)। এ দিন আদালতের পর্যবেক্ষণ, কী কারণে এই সিদ্ধান্ত, সেটা কোথাও বলা নেই। তাই বিজ্ঞপ্তির কোনও বৈধতা নেই। সিবিআই যে কোনও রাজ্যেই তদন্ত করতে পারে বলে জানান সিঙ্গল বেঞ্চের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ (Calcutta High Court) ।
 
গরু ও কয়লা পাচার-কাণ্ডে অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্র হাইকোর্টে (Calcutta High Court)  সিবিআই তদন্ত খারিজের আবেদন করেন। ওই মামলায় বিনয়ের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি আদালতে জানান,'বিনয় এ দেশের বাসিন্দা নন। তাঁকে জেরা করতে চাইলে সিবিআই ভিডিয়ো কনফারেন্সে করতে পারে। সিবিআইয়ের আইনজীবী পালটা যুক্তি দেন, কয়লা ও গরু পাচার-কাণ্ডে বিএসএফ এবং রেলের অফিসারদের নাম উঠেছে। সেক্ষেত্রে রাজ্যেই তদন্ত করতে হবে। রাজ্যে তদন্ত করতে গেলে নবান্নের অনুমতি নিতে হবে কি না সেই প্রশ্ন ওঠে আদালতে। বিচারপতি জানিয়ে দেন, রাজ্য ২০১৮ সালে যে অনুমতি তুলে নেয় তার কোনও ভিত্তি নেই। ফলে রাজ্যে তদন্ত করতে সিবিআইয়ের অনুমতি নেওয়ার দরকার নেই।

এর আগে প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমার-মামলায় 'কনসেন্ট' যুক্তি এনেছিল রাজ্য। এদিন রায়ে বিচারপতি জানিয়েছেন, সিবিআই তদন্ত যে পর্যায়ে রয়েছে সেখানে বিনয়ের আবেদনে সাড়া দেওয়ার অর্থ নেই। বিনয়কে জেরা করে আরও বড় নাম উঠে আসতে পারে বলে জানিয়েছিল সিবিআই। সেই পথ এই রায়ের পর আরও মসৃণ হল বলে মনে করছেন আইনজ্ঞরা।

আরও পড়ুন- ত্রিপুরায় TMC-র সৈন্যবাহিনীর নেতৃত্বের ভার 'সেনাপতি' Abhishek-কে সঁপলেন Mamata

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)