SSC | Calcutta high Court: 'প্যানেল প্রকাশে কীভাবে সম্মানহানি'? এসএসসি মামলায় প্রশ্ন বিচারপতির...

'কে কতদিন কাজ করেছেন সেটা বড় বিষয় না, মূল বিচার্য বিষয় হচ্ছে নিয়োগ বৈধ কিনা', মন্তব্য বিচারপতি দেবাংশু বসাকের। আগামিকাল, মঙ্গলবার ফের মামলার শুনানি।

Updated By: Jan 15, 2024, 08:47 PM IST
SSC | Calcutta high Court: 'প্যানেল প্রকাশে কীভাবে সম্মানহানি'? এসএসসি মামলায় প্রশ্ন বিচারপতির...

অর্ণবাংশু নিয়োগী: এসএসসি মামলায় এবার মেধাতালিকা প্রকাশে জটিলতা! 'যখনই কেউ কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নেন, তখনই তিনি জানেন যে মেধাতালিকা প্রকাশ হবে। মেধাতালিকা বা প্যানেল প্রকাশ হলে কিভাবে কারও সম্মানহানি হতে পারে ? প্রশ্ন হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাকের।

আরও পড়ুন:  Justice Abhijit Gangopadhyay: প্রাথমিকের মামলা ছাড়লেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়!

ঘটনাটি ঠিক কী? নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সমস্ত মামলাই হাইকোর্টে ফেরত পাঠিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের নির্দেশ, ৬ মাসের মধ্যে শুনানি শেষ করতে হবে। কীভাবে? হাইকোর্টে গঠিত হয়েছে ডিভিশন বেঞ্চ।

SSC-র গ্রুপ সি, গ্রুপ ডি, SLST আর নবম-দশম একাদশ-দ্বাদশ মামলার শুনানি শুরু হয়েছে বিচারপতির দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চে। এদিন শুনানিতে আন্দোলনকারীদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, 'তদন্ত বিলম্বিত করার জন্য অনেক কিছু করা হয়েছে। মেধাতালিকা যাতে প্রকাশ না হয় তার জন্য অসদুপায়ে চাকরি পাওয়া ব্যক্তিরা আদালতের দ্বারস্থ হয়েছেন। মেধাতালিকা প্রকাশ্যে আসলেই তো সবাই সবার নম্বর দেখতে পাবে। সত্যিটা সবার সামনে চলে আসবে। তাই এত অসুবিধা'। 

আরও পড়ুন:  ED Attacked in Sandeshkhali: সন্দেশখালিকাণ্ডের ১০ দিন পর ফেরার শাহাজাহানের হয়ে সওয়াল আইনজীবীর, সিবিআই চাইল ইডি

বিকাশের আরও বক্তব্য, 'এই ধরনের একাধিক মামলায় বেতন বন্ধ এবং বেতন ফেরতের নির্দেশ দিয়েছে সিঙ্গেল বেঞ্চ। অনেকদিন ধরে কাজ করছি, তাই অপসারণ করা যাবে না, এই সওয়ালও আদালতে করা হয়েছিল'। বিচারপতি দেবাংশু বসাকের মন্তব্য, 'কে কতদিন কাজ করেছেন সেটা বড় বিষয় না, মূল বিচার্য বিষয় হচ্ছে নিয়োগ বৈধ কিনা'। 

প্যানেলে থাকা সফল চাকরিপ্রার্থী এবং এখন যাঁরা চাকরি করছেন, তাঁদের হয়ে সওয়াল করেন আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, 'কেউ কোথাও ঘুষ দিয়ে থাকলে বা ঘুষ নিয়ে থাকলে তার মানে এই নয় যে আমি খারাপ। ভালো এবং খারাপের বিভাজন করা হোক।  সিঙ্গেল বেঞ্চ সব নির্দেশ আমার অনুপস্থিতিতে দিয়েছে। সেই সব নির্দেশ গ্রহণযোগ্য নয়'। আগামিকাল, মঙ্গলবার ফের মামলা শুনানি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.