Calcutta University: কলকাতা বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেবে অনলাইন নাকি অফলাইনে? রায়দান স্থগিত রাখল হাইকোর্ট

এর আগে অনলাইনে পরীক্ষা চেয়ে হওয়া একটি মামলা খারি করে দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ্র

Updated By: Jun 21, 2022, 01:55 PM IST
Calcutta University: কলকাতা বিশ্ববিদ্যালয় পরীক্ষা নেবে অনলাইন নাকি অফলাইনে? রায়দান স্থগিত রাখল হাইকোর্ট

অর্ণবাংশু নিয়োগী: পরীক্ষা নিতে হবে অফলাইনে। পড়ুয়াদের প্রবল বিক্ষোভের পর মামলা উঠেছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলার শুনানি শেষ কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

উল্লেখ্য, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অফলাইনে কেন? এনিয়ে হাইকোর্টে মামলা করেন নীলাব্জ গুপ্ত। তাঁর অভিযোগ, অনলাইনে পড়াশোনার পর অফলাইনে পরীক্ষা নেওযায় বিপাকে পড়ছেন পড়ুয়ারা। তাঁর দাবি, রাজ্যের ৯০ শতাংশ বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিচ্ছে অনলাইনে। সেইসব বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা বই খুলে পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে। আলিয়া বিশ্ববিদ্যালয় সিলেবাস শেষ করতে পারেনি বলে ওয়াটেজ মার্কস দিচ্ছে। সেই জায়গায় কলকাতা বিশ্ববিদ্যালয় শেষ করেছে মাত্র ৫০ শতাংশ সিলেবাস। আর পরীক্ষা নিচ্ছে গোটা সিলেবাসের উপরে। এই বৈষম্য কেন? 

ওই মামলায় আজ শুনানি শেষ করে রায়দান স্থগিত রাখল বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। 

প্রসঙ্গত, এর আগে অনলাইনে পরীক্ষা চেয়ে হওয়া একটি মামলা খারি করে দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ্র। ওই মামলায় কলকাতা বিশ্ববিদ্যালয়ের ৪ পড়ুয়া আবেদন করেন, অনলাইনেই পরীক্ষা নেওয়া হোক। কারণ পড়াশোনা হয়েছে অনলাইনে। সিলেবাসও শেষ হয়নি। কিন্তু ওই আবেদনে কোন কোন বিষয়ে অনলাইনে পরীক্ষা নিতে হবে তার উল্লেখ করা হয়নি। 

আরও পড়ুন-প্রায় চূড়ান্ত বিরোধী জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম, জেনে নিন কে এই তৃণমূল নেতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.