কলকাতা হাইকোর্টের বাজি নিষিদ্ধের রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা

শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়েছিল, সব ধরনের বাজিতে নিষেধাজ্ঞা নেই। শুধুমাত্র বেরিয়াম সল্ট ভর্তি বাজির ব্যবহারই বন্ধ করা হয়েছে। 

Updated By: Oct 30, 2021, 10:46 PM IST
কলকাতা হাইকোর্টের বাজি নিষিদ্ধের রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা

নিজস্ব প্রতিবেদন: হাইকোর্টের বাজি বন্ধের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হল আতশবাজি উন্নয়ন সমিতি। শনিবার রায়ের বিরুদ্ধে হলফনামা জমা দিয়েছে তারা। সোমবার মামলার শুনানি হওয়ার কথা। আতশবাজি উন্নয়ন সমিতি জানিয়েছে, দেশে পরিবেশবান্ধব বাজিকে ছাড় দিয়েছে শীর্ষ আদালত। এমনকি ন্যাশনাল গ্রিন ট্রাইবুন্যাল ছাড়পত্র দিয়েছে। 

শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়েছিল, সব ধরনের বাজিতে নিষেধাজ্ঞা নেই। শুধুমাত্র বেরিয়াম সল্ট ভর্তি বাজির ব্যবহারই বন্ধ করা হয়েছে। আতশবাজি উন্নয়ন সমিতির দাবি, যেখানে সুপ্রিম কোর্টই রায় দিয়েছে সেখানে সব ধরনের বাজি নিষিদ্ধ করেছে হাইকোর্ট। তাই আদালতের দ্বারস্থ হয়েছে তারা। 

বাজি বন্ধে মামলা করেছিলেন পরিবেশকর্মী রোশনি আলি। ওই মামলায় কালীপুজো ও দীপাবলিতে সব ধরনের বাজি বিক্রি ও পোড়ানো নিষিদ্ধ করেছে কলকাতা হাইকোর্ট। কোনও আতশবাজি ব্যবহার করা যাবে না বলে জানিয়েছে আদালত। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য জানান,''করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতি বাজি পোড়ানো বা বিক্রির অনুমতি দেওয়া হবে কীভাবে? সকলের কথাই ভাবতে হবে আদালতকে।'' 

উল্লেখ্য, শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, জানায়,''সমস্ত বাজির উপর পুরোপুরি নিষেধাজ্ঞা নেই। শুধুমাত্র নাগরিকদের স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে সেই সব বাজিই নিষিদ্ধ করা হচ্ছে।''    

আরও পড়ুন- দীপাবলিতে আতশবাজি সম্পূর্ণ নিষিদ্ধ নয়, জানাল Supreme Court

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)