নারদা মামলার তদন্তে বাধা! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে হাইকোর্টে হলফনামা CBI-র

হলফনামা জমা পড়ল পাঁচ সদস্যের বৃহত্তর বেঞ্চে।

Updated By: Jul 15, 2021, 05:17 PM IST
নারদা মামলার তদন্তে বাধা! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে হাইকোর্টে হলফনামা CBI-র

নিজস্ব প্রতিবেদন: নারদ মামলায় নয়া মোড়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূমিকা নিয়ে এবার প্রশ্ন তুলল সিবিআই। পাল্টা হলফনামা জমা পড়ল হাইকোর্টে।

নারদা মামলায় চার হেভিওয়েট নেতা-মন্ত্রী গ্রেফতারির প্রতিবাদে ধুন্ধুমারকাণ্ড ঘটে কলকাতায়, সিবিআইয়ের দফতরে। নিজাম প্যালেসে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং। ঠিক কী ঘটেছিল সেদিন? হলফনামায় জানানো হয়েছে, গ্রেফতার করার পর চার অভিযুক্তকে আনা হয় নিজাম প্যালেসে চোদ্দোতলায় সিবিআই-র দফতরে। কিছুক্ষণ পর নিজাম প্যালেস ও লাগোয়া এলাকায় জমায়েত করেন তাঁদের সমর্থকরা। 

আরও পড়ুন: নির্বাচনে জেতার পর প্রথম দিল্লি সফর; প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করব, জানালেন Mamata

তারপর? হলফনামায় উল্লেখ,  সকাল ১০.৫০ মিনিটে নিজাম প্যালেস আসেন মুখ্য়মন্ত্রী। যে ঘরে অভিযুক্তদের রাখা হয়েছিল, সেই ঘরে ঢোকেন তিনি। অভিযুক্তদের নিঃশর্তে মুক্তি দেওয়ার দাবি করেন মুখ্যমন্ত্রী। বলেন, হয় অভিযুক্তদের মুক্তি দিতে হবে, না হলে তাঁকে গ্রেফতার করতে হবে। ধৃতদের মেডিক্যাল পরীক্ষায় রাজি না হওয়ার নির্দেশ দেন। ঘণ্টা ছয়েক সিবিআই দফতরে ছিলেন মুখ্যমন্ত্রী এবং নানাভাবে আধিকারিকদের কাজে বাধা দেওয়ার চেষ্টা করেছেন তিনি।  সিবিআই আধিকারিকর বারবার অনুরোধ করলে নিজাম প্যালেস থেকে যেতে রাজি হননি মুখ্যমন্ত্রী। উল্টে হুমকি দেন যে, অভিযুক্তদের আদালতে পেশ করতে দেবেন না। এদিকে ততক্ষণে নিজাম প্যালেসে কার্যত ঘেরাও করে ফেলেছে উন্মুত্ত জনতা। শেষপর্যন্ত বাধ্য হয়ে আদালতের দ্বারস্থ হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

আরও পড়ুন: 'CBI-কে দিয়ে তদন্ত হোক', ভোট পরবর্তী হিংসা মামলায় সুপারিশ মানবাধিকার কমিশনের

৯ জুন থেকে নারদা মামলা শুনানি চলছে হাইকোর্টের পাঁচ সদস্যের বৃহত্তর বেঞ্চে। শুনানি চলাকালীন আদালতে হলফনামা দেওয়ার আবেদন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী। সেই আবেদন খারিজ হওয়ার পর মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতে নির্দেশে শেষপর্যন্ত নারদ মামলায় মুখ্যমন্ত্রী হলফনামা গ্রহণ করেছে আদালত। সিবিআই-কে  হলফনামা দেওয়ার জন্য ১০ দিন  সময় দেওয়া হয়। এদিন শুনানিতে পাল্টা হলফনামা জমা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)