খুচরো ব্যবসায় বিদেশি লগ্নি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র, দাবি মুখ্যমন্ত্রীর

`যতক্ষণ পর্যন্ত ঐক্যমত না হবে ততক্ষণ পর্যন্ত `ইস্যু (খুচরো ব্যবসায় এফডিআই) সাসপেন্ডেড`। আজ মহাকরণে মুখ্যমন্ত্রী সাংবাদিকদের একথা জানান। তিনি আরও জানান খুচরো ব্যবসায় বিদেশি লগ্নির সিদ্ধান্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে টেলিফোনে কথা বলেই তিনি একথা জানতে পেরেছেন বলেও জানালেন তিনি।

Updated By: Dec 3, 2011, 05:28 PM IST

দিল্লি থেকে বিশেষ বিমানে মুখ্যমন্ত্রীর অসুস্থ মাকে হাসপাতালে এসে দেখে গেলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। কিন্তু তাত্পর্যপূর্ণভাবে মহাকরণে থাকা সত্ত্বেও কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে দেখাই করলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়টি নিয়ে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। মূলত রাজ্যের আর্থিক প্যাকেজ পাওয়াকে কেন্দ্র করে বেশকিছুদিন ধরেই প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কের অবনতি অনেকটাই প্রকাশ্যে। এই টানাপোড়েনের জেরে দিল্লিতে গিয়েও প্রণব বাবুর সঙ্গে দেখা পর্যন্ত করেননি মুখ্যমন্ত্রী। এরইসঙ্গে যুক্ত হয়েছে খুচরো ব্যবসায়ে বিদেশি লগ্নি ইস্যু। প্রধানমন্ত্রীর সঙ্গে এফডিআই ইস্যুতে গতকাল ফোনেও কথা হয়েছে মুখ্যমন্ত্রীর। তবে  প্রধানমন্ত্রীর সঙ্গে সুসম্পর্ক রেখে চললেও প্রণব বাবুর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের দূরত্ব যে বেড়েই চলেছে, শনিবারের ঘটনা আরও একবার সেকথা প্রমাণ করল। দিল্লি থেকে বিশেষ বিমানে মুখ্যমন্ত্রীর অসুস্থ মাকে হাসপাতালে এসে দেখে গেলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়। কিন্তু তাত্পর্যপূর্ণভাবে মহাকরণে থাকা সত্ত্বেও কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে দেখাই করলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়টি নিয়ে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। মূলত রাজ্যের আর্থিক প্যাকেজ পাওয়াকে কেন্দ্র করে বেশকিছুদিন ধরেই প্রণব মুখোপাদ্যায়ের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কের অবনতি অনেকটাই প্রকাশ্যে। একাধিকবার নাম না করেও প্রণব বাবুর বিরুদ্ধে সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাল্টা মন্তব্য করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই টানাপোড়েনের জেরে দিল্লিতে গিয়েও প্রণব বাবুর সঙ্গে দেখা পর্যন্ত করেননি মুখ্যমন্ত্রী। এরইসঙ্গে যুক্ত হয়েছে খুচরো ব্যবসায়ে বিদেশি লগ্নি ইস্যু। বিদেশি লগ্নির বিরোধীরা সংকীর্ণ রাজনীতি করছেন বলে শুক্রবারই মন্তব্য করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। পাল্টা জবাব দেন রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী। প্রধানমন্ত্রীর সঙ্গে এই নিয়ে ফোনেও কথা হয়েছে মুখ্যমন্ত্রীর। তবে  প্রধানমন্ত্রীর সঙ্গে সুসম্পর্ক রেখে চললেও প্রণব বাবুর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের দূরত্ব যে বেড়েই চলেছে, শনিবারের ঘটনা আরও একবার সেকথা প্রমাণ করল।
 
গতকাল এফডিআই ইস্যুতে পুনর্বিবেচনার কথা জানিয়ে মুখ্যমন্ত্রীকে ফোন করেন প্রধানমন্ত্রী স্বয়ং। কিন্তু তৃণমূল যে অবস্থান বদলায়নি, তা স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী। এই পরিস্থিতিতেই কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী দেখা না করায় রাজনৈতিক মহলে জল্পনা শুরু হয়েছে।

.