শেষ দিনে চরম বিশৃঙ্খলা কলকাতা বইমেলায়

শেষ দিন চরম বিশৃঙ্খলার সাক্ষী রইল কলকাতা বইমেলা।  লিটারারি মিটে অর্মত্য সেনের বক্তৃতা ছিল আজ। সেখানেই শুরু হয় অসভ্যতা।  পরিস্থিতি মাত্র ছাড়ায় এর পরের সেমিনারে। আয়োজকদের তরফ থেকে বারবার অনুরোধের পরেও শান্ত হননি একটি ব্যান্ডের গানের শ্রোতারা। আজ অডিটোরিয়ামে শেষ অনুষ্ঠান ছিল ওই  ব্যান্ডের। গান শোনার জন্য চলে আসেন প্রচুর দর্শক। দরজা ভেঙে ঢুকে পড়েন শ্রোতারা। শেষ পর্যন্ত বিরাট পুলিস বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

Updated By: Feb 9, 2015, 08:40 AM IST

ওয়েব ডেস্ক: শেষ দিন চরম বিশৃঙ্খলার সাক্ষী রইল কলকাতা বই মেলা। লিটারারি মিটে বাংলা ব্যান্ডের অনুষ্ঠানের আগে নজিরবিহীন অসভ্যতা। অমর্ত্য সেন,সুগত বসু, কাসরা শাহরাজের বক্তৃতা শেষের আগেই শ্রোতাদের তুমুল চিত্‍কার-চেঁচামেচি ও হাততালিতে তাল কাটে অনুষ্ঠানের। ব্যান্ডপ্রেমীদের ঠেলাঠেলিতে ভেঙে যায় অডিটোরিয়ামের দরজা, ছিঁড়ে যায় ফ্লেক্স।
 
লিটারারি মিটের অনুষ্ঠানে তখন আলাপচারিতায় অমর্ত্য সেন ও সুগত বসু। আলাপচারিতার শেষ লগ্নে হঠাত্‍ই দর্শকদের চিত্‍কার, হাততালি। শোনা গেল সিটিও...

পরিস্থিতি মাত্রা ছাড়াল পরের সেমিনারে। সেমিনারে বক্তা ছিলেন ব্রিটিশ-পাকিস্তানি লেখিকা কাসরা শাহরাজ ও অশোক বিশ্বনাথন। আয়োজকদের তরফ থেকে বারবার অনুরোধের
কিন্তু কেন এই অভদ্রতা? বক্তৃতা শেষ হওয়ার আগেই কেন বক্তাদের থামিয়ে দেওয়ার এই প্রচেষ্টা? কারণ সেমিনার শেষের পরই যে একটি বাংলা ব্যান্ডের পারফর্ম করার কথা! শ্রোতারা সকলেই এসেছিলেন বাংলা ব্যান্ডের গান শুনবে বলে! তাই বক্তব্য শেষ হওয়ার আগেই শুরু হয়ে যায় অসভ্যতা। আয়োজকদের তরফ থেকে বারবার অনুরোধের পরেও শান্ত হননি তাঁরা।

দর্শকদের হৈ-হট্টগোল, বিশৃঙ্খলায় ভেঙে যায় অডিটোরিয়ামের গেট। পরিস্থিতি সামাল দিতে ছুটে আসেন ডিসি সাউথ নিজে। বেশ কিছুক্ষণের চেষ্টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে । সংস্কৃতির প্রাণ কেন্দ্র কলকাতা। তার সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে আছে কলকাতা বইমেলার নাম। দেশ বিদেশের বহু অতিথি-অভ্যাগতদের ভিড় করেন এই অনুষ্ঠানে। একশ্রেণির দর্শকদের অভব্যতা সেই ঐতিহ্যকে কলঙ্কিত করল বলেই মনে করছেন বইমেলার বইপ্রেমিরা। প্রশ্ন উঠেছে নিরাপত্তা নিয়েও।

 

.