Chicken Price: চিকেন আর চিপ নয়, হেলাফেলার গিলে-মেটেই এখন পড়ছে পাতে!

বুধবার সকালে পিক আওয়ারে গড়িয়াহাট বাজারে গিয়ে দেখা গেল চিকেনের দোকানগুলি মাছি তাড়াচ্ছে। সামান্য যেটুকু স্টক আছে, দামের চাপে তারও ক্রেতা প্রায় নেই বললেই চলে। অনেক ক্রেতা আবার সরাসরি বলছেন, এগুলি সবই দাম বাড়ানোর ফন্দি।

Updated By: Mar 15, 2023, 10:06 AM IST
Chicken Price: চিকেন আর চিপ নয়, হেলাফেলার গিলে-মেটেই এখন পড়ছে পাতে!

অয়ন ঘোষাল: গরম বাড়লে মুরগির ডিমের দাম সাধারণত কমে। সেই নিয়মে ডিমের দাম আয়ত্বের মধ্যে থাকলেও চিকেনের দাম চিন্তা বাড়াচ্ছে মধ্যবিত্তের। খুব বেকায়দায় না পড়েল খাসির মাংস কেনার সাহস করা মুসকিল। তার পরিবর্তে যে মানুষ মুরগির মাংস কিনবে তারও উপায় নেই। কারণ গত একমাসে চুপিসাড়ে বেড়ে গিয়েছে চিকেনের দাম। বাজার গেলেই টের পাওয়া যায় সেই ছ্যাঁকা।

আরও পড়ুন-গোষ্ঠী সংঘর্ষে তোলপাড় বেলেঘাটা; অবরোধ তুলতে পুলিসের লাঠি, আহত ৩

গত এক মাসে কেজিতে প্রায় ৪০ টাকা বেড়েছে গোটা মুরগীর মাংসের দাম। অন্যদিকে কাটা মাংসে বাড়ল প্রায় ৬০ টাকা। প্রায় ৩০০ ছুঁইছুই চিকেন চিন্তা বাড়াচ্ছে মধ্যবিত্তের। ফলে মধ্যবিত্ততে এখন গিলে, মেটেতেই চিকেনের স্বাদ নিতে হচ্ছে।

গত ১৬ ফেব্রুয়ারি কলকাতার বাজারে গোটা চিকেনের দাম ছিল ১৪০ টাকা। এই মুহূর্তে তা বেড়ে হয়েছে ১৮০ টাকা। ওই একই দিনে বাজারে কাটা চিকেনের দাম ছিল ২২০ টাকা। তা বাড়তে বাড়তে এখন ২৮০। অর্থাৎ চিকেনের দাম প্রায় ৩০০ ছুঁইছুঁই। বিক্রেতারা এর জন্য দুষছেন অত্যন্ত কম জোগানকে। আবার কোনও কোনও বিক্রেতা জানাচ্ছেন, ফেব্রুয়ারি মার্চের এই সময়টায় ১ কিলোগ্রামের বেশি ওজনের মুরগীর এক বিশেষ অসুখে মড়ক লাগে। তাই জোগান একেবারেই অপ্রতুল। তাই এই লাগামহীন দাম।

বুধবার সকালে পিক আওয়ারে গড়িয়াহাট বাজারে গিয়ে দেখা গেল চিকেনের দোকানগুলি মাছি তাড়াচ্ছে। সামান্য যেটুকু স্টক আছে, দামের চাপে তারও ক্রেতা প্রায় নেই বললেই চলে। অনেক ক্রেতা আবার সরাসরি বলছেন, এগুলি সবই দাম বাড়ানোর ফন্দি। দুর্জনের ছলের অভাব হয় না। 

বজার করতে আসা শঙ্কর ব্যানার্জির বক্তব্য, খাসির মাংস এখন সাড়ে আটশো। নিতান্ত প্রয়োজন বা অনুষ্ঠান ছাড়া মধ্যবিত্ত আজকাল খাসির মাংস কেনার সাহস পায় না। এবার চিকেনের দামও ভয় ধরাচ্ছে মনে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.