'সাইবার অ্যাটাক করতে পারে চিন, বিপদ এড়ানোর চেষ্টা করছি'

"কিছু গ্রুপ কাজ করছে, তারা বলছে... এই ধরনের কোনও কিছু হচ্ছে না।"

Reported By: শ্রাবন্তী সাহা | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jun 25, 2020, 04:31 PM IST
'সাইবার অ্যাটাক করতে পারে চিন, বিপদ এড়ানোর চেষ্টা করছি'
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন : ঘূর্ণিঝড় আমফানের তাণ্ডবের জেরে বিদ্যুৎ বিপর্যয়ের ৯৯.৯ শতাংশ কাজ হয়ে গিয়েছে। ৮৯.০৯ লাখ বাড়িতে বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হয়ে গিয়েছে। সামান্য কিছু কাজ বাকি আছে। সেটাও খুব শিগগিরই জুলাইয়ের ১ তারিখের আগেই সম্পূর্ণ হয়ে যাবে। এদিন সাংবাদিক বৈঠক করে ঘোষণা করলেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

তিনি বলেন, "আমফানের পর যা সমস্যা হয়েছিল, তার সম্পূর্ণ কাজ শেষ হয়েছে। একমাত্র দক্ষিণ ২৪ পরগনার মৌসুনি দ্বীপ ও জি ব্লকে বিদ্যুৎ সংযোগ এখনও বাকি আছে। তাছাড়া বাকি ৮৯.০৯ লাখ গ্রাহকের সকলেই বিদ্যুৎ পেয়েছেন। মৌসুনি দ্বীপেও কাজ পয়লা জুলাইয়ের মধ্যে শেষ হয়ে যাবে। ৯৯.৯ শতাংশ কাজ হয়ে গিয়েছে।"

আমফানের জেরে রাজ্যের বিদ্যুৎ পরিষেবা কার্যত ভেঙে পড়ে। বিদ্যুতের খুঁটি উপড়ে যায়। গাছ পড়ে তার ছিঁড়ে যায়। টানা একমাস ধরে চলে সেইসব মেরামতি করার পালা। বিদ্যুৎ পরিষেবা পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়ার কাজ। অবশেষে রাজ্যের মানুষের জন্য সুখবর শোনালেন বিদ্যুৎমন্ত্রী।

তবে পাশাপাশি একটি সতর্কবার্তাও শুনিয়েছেন তিনি। শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, "চিন দেশ সাইবার অ্যাটাক করতে পারে। চেষ্টা করছি যাতে বিদ্যুৎ দফতর বিপদে না পড়ে। কিছু গ্রুপ কাজ করছে, তারা বলছে মিটার রিডিং নেওয়ার চাকরি দেওয়া হচ্ছে। এই ধরনের কোনও কিছু হচ্ছে না। এই মুহূর্তে কোনও শূন্যস্থানও নেই।" সতর্ক করেন তিনি।

প্রসঙ্গত, ২১ জুন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে হ্যাকিং নিয়ে সতর্ক করা হয়। বলা হয়, ncob2019@gov.in- এই আইডিটি ভুয়ো।  হ্যাকাররা এই আইডি থেকে মেল করতে পারে। মেলে বিনামূল্যে কোভিড টেস্ট করার কথা বলা থাকছে। এই মেলটি খুললে সমস্যায় পড়বে সাধারণ মানুষ।

আরও পড়ুন, গালোয়ানের পর চিনের নতুন নিশানা! ডেপসং দখলের তোড়জোড় শুরু চিনা বাহিনীর