Mamata Banerjee: বিশ্বভারতীতে বাদ রবীন্দ্রনাথের নাম! আন্দোলনের হুঁশিয়ারি মমতার...

 'যদি কাল সকালের মধ্যে ওই নাম সরিয়ে, রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না লিখলে, ওখানে আন্দোলন হবে। সকাল ১০টা থেকে বুকে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি বুকে নিয়ে আন্দোলন শুরু হবে', বললেন মুখ্য়মন্ত্রী।

Updated By: Oct 26, 2023, 04:10 PM IST
Mamata Banerjee: বিশ্বভারতীতে বাদ রবীন্দ্রনাথের নাম! আন্দোলনের হুঁশিয়ারি মমতার...

সুতপা সেন: 'পুজো বলে এই কদিন চুপচাপ ছিলাম'। শান্তিনিকেতন ফলক-বিতর্কে এবার আন্দোলনের হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী। বললেন, 'যদি কাল সকালের মধ্যে ওই নাম সরিয়ে, রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না লিখলে, ওখানে আন্দোলন হবে। সকাল ১০টা থেকে বুকে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি বুকে নিয়ে আন্দোলন শুরু হবে'।

আরও পড়ুন:  Mamata Banerjee: নাম বলাতে গোপনাঙ্গে অত্যাচার চালাচ্ছে ইডি! বিস্ফোরক মমতা

বাংলার মুকুটে নয়া পালক। ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় এবার কবিগুরুর শান্তিনিকেতন। গত ১৭ সেপ্টেম্বর রিয়াধ কনফারেন্সে শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা করে ইউনেস্কো।

এদিকে পুজোর ছুটির আগে ওয়ার্ল্ড 'হেরিটেজ' লেখা তিনটি ফলক বসানো হয় শান্তিনিকেতনে। কিন্তু সেই ফলকে নেই স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরের নাম! বদলে রয়েছে আচার্য হিসেবে প্রধানমন্ত্রী ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নাম। কেন? ক্ষোভে পড়েছেন বিশ্বভারতীর প্রাক্তনী, আশ্রমিক ও রবীন্দ্র অনুরাগীরা। অভিযোগ জানানো হয়েছে প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ও রাজ্যপালকে।

পায়ের চোট সারেনি এখনও। এদিন কালীঘাটে বাড়িতে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী বলেন, 'রবীন্দ্রনাথ ঠাকুরের জন্য শান্তিনিকেতন হেরিটেজ স্ট্যাটাস পেয়েছে। তিনি-ই শান্তিনিকেতন ও বিশ্বভারতীর প্রতিষ্ঠাতা। পুজো বলে এই কদিন চুপচাপ ছিলাম। যদি কাল সকালের মধ্যে ওই নাম সরিয়ে, রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না লিখলে, ওখানে আন্দোলন হবে। সকাল ১০টা থেকে বুকে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি বুকে নিয়ে আন্দোলন শুরু হবে'।

আরও পড়ুন:  SSKM-এ জেলবন্দী আসামীর দেহ লোপাট, কীভাবে মিসিং হল দেহ?

চাপের মুখে অবশ্য পিছু হটেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় মুখ্য জনসংযোগ আধিকারিক মহুয়া বন্দ্যোপাধ্যায় বলেন, 'শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট বোঝানোর জন্য় অস্থায়ীভাবে লাগানো হয়েছে'। তিনি জানান, 'ইউনেস্কো ও এএসআই মূল লেখাটি পাঠালে ফলকগুলি পরিবর্তন করে দেওয়া হবে। এএসআই যেভাবে নির্দেশ দেবে, সেই অনুযায়ী ফলক বসানো হবে'। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.