জুলাইয়ের মধ্যে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের রেজাল্ট, ঘোষণা Mamata-র; কীভাবে মূল্যায়ন?

শুক্রবার বিকেল ৪টেয় যৌথ সাংবাদিক বৈঠক করে মূল্যায়ন পদ্ধতি ঘোষণা করতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও মধ্য শিক্ষা পর্ষদ।

Updated By: Jun 17, 2021, 06:53 PM IST
জুলাইয়ের মধ্যে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের রেজাল্ট, ঘোষণা Mamata-র; কীভাবে মূল্যায়ন?

নিজস্ব প্রতিবেদন: আগেই ঘোষণা হয়েছিল, চলতি বছর হচ্ছে না মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক। বৃহস্পতিবার ফলপ্রকাশের সময় বলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি জানিয়ে দিলেন, মূল্যায়ন পদ্ধতি ঘোষণা হবে আগামিকাল, শুক্রবার। জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশ। 

শুরুতে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছিলেন, কোভিডবিধি মেনে জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।  এবং মাধ্যমিক পরীক্ষা অগাস্টে। দিল্লির দুই বোর্ড-সহ দেশের প্রায় সমস্ত রাজ্যেই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের ঘোষণা করা হয়। তার পর ৬ সদস্যের বিশেষজ্ঞ কমিটি ও জনমতের ভিত্তিতে এ রাজ্যেও চলতি বছর দুটি পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। জানান, মূল্যায়ন পদ্ধতি পরে বলে দেওয়া হবে। বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, ''আগামিকাল শিক্ষা দফতর থেকে মূল্যায়ন পদ্ধতি বলে দেওয়া হবে। জুলাইয়ের মধ্যে রেজাল্ট।''

শুক্রবার বিকেল ৪টেয় যৌথ সাংবাদিক বৈঠক করে মূল্যায়ন পদ্ধতি ঘোষণা করতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও মধ্য শিক্ষা পর্ষদ। সূত্রের খবর, মাধ্যমিকের ক্ষেত্রে নবম শ্রেণি ও অভ্যন্তরীণ পরীক্ষার নম্বরের ভিত্তিতে মূল্যায়ন হতে পারে। এবং উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে দশম, একাদশ এবং দ্বাদশের প্র্যাকটিকাল পরীক্ষায় প্রাপ্ত নম্বরের উপরে মূল্যায়ন। পড়ুয়াদের সুবিধার কথা মাথায় রেখেই মূল্যায়ন পদ্ধতি স্থির করা হয়েছে বলে খবর। 

প্রসঙ্গত, দ্বাদশের পরীক্ষা নিয়ে এ দিন সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা দিয়েছে সিবিএসই। তারা জানিয়েছে, ফল প্রকাশিত হবে ৩১ জুলাইয়ের মধ্যে।

আরও পড়ুন- কারও যদি চোখে ন্যাবা হয় আমি কী করতে পারি! ভোট-হিংসার অভিযোগের জবাব Mamata-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)