Kolkata International Book Fair 2024: মুখ্যমন্ত্রীর হাত ধরে শুরু হতে চলেছে ২০২৪-র কলকাতা বইমেলা, থাকছে অনেক চমক

এই বছরের বই মেলার জন্য পরিবহন দফতর দিচ্ছে অতিরিক্ত বাস পরিষেবা। জানা গিয়েছে এবারের বইমেলায় অংশগ্রহণ করছে ২০টি দেশ। এই বারই প্রথম বইমেলার গেটগুলিতে থাকবে কিউআর কোড।

Updated By: Jan 8, 2024, 04:37 PM IST
Kolkata International Book Fair 2024: মুখ্যমন্ত্রীর হাত ধরে শুরু হতে চলেছে ২০২৪-র কলকাতা বইমেলা, থাকছে অনেক চমক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৪৭ তম আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন হবে আগামী ১৮ তারিখ। অন্যবারের মত এই বারেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বোধন করবেন। সম্মানীয় অতিথি হিসাবে থাকবেন ভারতের ব্রিটিশ উপ হাইকমিশনার এলেক্স সিএমজি, ভারতে ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর এলিসন ব্যারেট এমবিই এবং সাহিত্যিক বাণী বসু।

জানা গিয়েছে এই বছরের বইমেলায় লিটল ম্যাগাজিন সহ স্টল-টেবিল থাকবে ১০০০।  সিনিয়র সিটিজেন দিবস চিরতরুণ উদযাপন হবে ২৪ জানুয়ারি।

আরও পড়ুন: Mamata Banerjee: 'বাবা মারা গেছেন! মায়ের কাছে চাইতে পারিনি, হার বিক্রি করে কলেজে ভর্তি হই'

এই বারের বইমেলায় ৯টি গেট হচ্ছে। একটি গেট লন্ডনের টাওয়ার ব্রিজের আদলে, বেথুন স্কুলের ১৭৫ বছর উপলক্ষ্যে তার আদলে বিশ্ববাংলা গেট ও তারাশংকর বন্দ্যোপাধ্যায় ও লোরকার ১২৫ জন্মবর্ষ উপলক্ষ্যে গেট হবে।

এছাড়াও সমরেশ মজুমদার ও এ এস বায়োটের নামে দুটি হল থাকবে মেলায়। পাশাপাশি লিটল ম্যাগ প্যাভিলিয়ন সন্দীপ দত্তের নামে হবে। শিশুদের প্যাভিলিয়ন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের পাণ্ডব গোয়েন্দাদের নিয়ে করা হবে।

আরও পড়ুন: Justice Abhijit Ganguly: 'একদিন চেম্বারে এসেছিলেন, বন্ধুত্ব হয়েছে', কুণাল প্রশ্নে মন্তব্য বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

এই বছরের বই মেলার জন্য পরিবহন দফতর দিচ্ছে অতিরিক্ত বাস পরিষেবা। মেলার হেলথ পার্টনার হিসেবে থাকছে পিয়ারলেস হসপিটেক্স হসপিটাল ও রিসার্চ সেন্টার লিমিটেড।

জানা গিয়েছে এবারের বইমেলায় অংশগ্রহণ করছে ২০টি দেশ। লিটারেচার ফেস্টিভ্যাল হবে ২৬-২৮ জানুয়ারি।

জানা গিয়েছে এই বারই প্রথম বইমেলার গেটগুলিতে থাকবে কিউআর কোড যা স্ক্যান করে পাওয়া যাবে মেলার ডিজিটাল ম্যাপ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.