DVC: 'আপনার হস্তক্ষেপ কামনা করছি', এবার Modi-কে চিঠি Mamata-র

 কবে, কখন, কত জল ছাড়া হয়েছে? তালিকা পাঠালেন প্রধানমন্ত্রীকে।

Updated By: Oct 6, 2021, 11:28 PM IST
DVC:  'আপনার হস্তক্ষেপ কামনা করছি', এবার Modi-কে চিঠি Mamata-র

নিজস্ব প্রতিবেদন: পুজোর মুখে দক্ষিণবঙ্গে একাধিক জেলায় বন্যা পরিস্থিতি। ডিভিসি-কে কাঠগড়ায় তুলেছেন মুখ্যমন্ত্রী। কবে, কখন, কত জল ছাড়া হয়েছে, সেই তালিকা-সহ এবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন তিনি।

শনিবার আকাশপথে রাজ্যের দুর্গত এলাকা পরিদর্শন করেন মুখ্যমন্ত্রী। হুগলির আরামবাগে পৌঁছে আবার স্বভাবসিদ্ধ ভঙ্গিতে পৌঁছে যান সাধারণ মানুষের কাছাকাছি। জমাভূমিতে নেমে পরিস্থিতি খতিয়ে দেখেন, কথা বলেন প্রশাসনিক আধিকারিকদের সঙ্গেও। এরপর কেন্দ্র ও DVC-কে কার্যত তুলোধনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ,  'রাজ্যকে না জানিয়ে জল ছেড়েছে DVC। চাইলে আরও ২ লক্ষ কিউসেক জল ধরে রাখতে পারে, যদি ড্রেজিং করে। তা নাহলে একদিন এমন দিন আসবে আমাদের DVC-র কাছ থেকে ক্ষতিপূরণ চাইতে হবে। কারণ বছরে চারবার করে জল এলে, সব টাকা জলে চলে যাচ্ছে'। এমনকী,  নরম-গরমে বার্তা দেন ঝাড়খণ্ড সরকারকেও।

এই সমস্য়ার স্থায়ী সমাধান হবে কী করে? রাজ্যে বন্যা পরিস্থিতি নিয়ে এবার সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মোদীকে চিঠিতে তিনি লিখেছেন, 'অবিলম্বে আপনার হস্তক্ষেপ কামনা করছি এবং অনুরোধ করছি যাতে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের সরকার এবং দামোদর ভ্যালি কর্পোরেশনের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে। বছরের পর বছর আমাদের রাজ্যের এই সমস্যার স্থায়ী সমাধানে পৌঁছাতে তা সাহায্য করবে'। মুখ্যমন্ত্রীর আরও বক্তব্য, 'আমি দুঃখের সাথে বলছি যে আপনাকে লেখা আমার আগের চিঠির জবাব এখনও কেন্দ্রীয় সরকার দেয়নি। আমি যে বিষয়গুলি উত্থাপন করেছি তা লক্ষ লক্ষ মানুষের জীবনকে প্রভাবিত করে, এবং আমি অনুরোধ করব যে কেন্দ্র আর দেরি না করে কিছু গুরুতর পদক্ষেপ নেবে'।

আরও পড়ুন: Weather: দুর্গাপুজোতেও নিম্নচাপ! অষ্টমী থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

স্রেফ DVC-কে বিরুদ্ধে ক্ষোভই নয়, রাজ্যের বন্যা পরিস্থিতিকে 'ম্যানমেড' বলেও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। কোনওরকম রাখঢাক না করেই তিনি বলেছেন, 'যদি বৃষ্টির জন্য বন্যা হত, তাহলে বুঝতাম। নিঃসন্দেহে বেশি বৃষ্টি হচ্ছে, আমরা সামলাচ্ছি। বন্যাটা কিন্তু হচ্ছে জল ছাড়ার জন্য। ম্যানমেড বন্যা'। পরিস্থিতি মোকাবিলায় সাধারণ মানুষকে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করার আহ্বান জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.