জোড়া অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী

রাজ্যের অসংগঠিত শ্রমিকদের অভিন্ন সামাজিক সুরক্ষা কার্ড দেওয়া হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী। শনিবার যুবভারতীতে শ্রমদফতরের এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, "নির্মাণ শিল্প থেকে পরিবহণ, বিভিন্ন ক্ষেত্রের অসংগঠিত শ্রমিকদের এই কার্ড দেওয়া হবে।" পাশাপাশি রাজ্যের মানুষকে ২৮ ফেব্রুয়ারি বনধে সামিল না হওয়ার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বনধের দিন প্ররোচনায় পা না-দেওয়ারও পরামর্শ দেন তিনি।

Updated By: Feb 25, 2012, 06:05 PM IST

রাজ্যের অসংগঠিত শ্রমিকদের অভিন্ন সামাজিক সুরক্ষা কার্ড দেওয়া হবে বলে জানালেন মুখ্যমন্ত্রী। শনিবার যুবভারতীতে শ্রমদফতরের এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, "নির্মাণ শিল্প থেকে পরিবহণ, বিভিন্ন ক্ষেত্রের অসংগঠিত শ্রমিকদের এই কার্ড দেওয়া হবে।" পাশাপাশি রাজ্যের মানুষকে ২৮ ফেব্রুয়ারি বনধে সামিল না হওয়ার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বনধের দিন প্ররোচনায় পা না-দেওয়ারও পরামর্শ দেন তিনি। এর পর ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের টানেল তৈরির কাজের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্দিষ্ট সময়ের আগেই এই কাজ শেষ করারও নির্দেশ দেন তিনি। কিন্তু এই প্রকল্প শেষ করার জন্য প্রয়োজন আরও আড়াই হাজার কোটি টাকা। সেই অর্থের যোগান কোথা থেকে আসবে, সে প্রশ্নের কিন্তু এখনও মিমাংসা হয়নি।

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ শুরু হয়েছিল বামফ্রন্ট সরকারের আমলে। শনিবার এই প্রকল্পের টানেল তৈরির কাজের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। এজন্য তাইল্যান্ড থেকে আনা হয়েছে দুটি অত্যাধুনিক টানেল বোরিং মেশিন। এই যন্ত্রের সাহায্যে যাবতীয় রাস্তা ও নির্মাণ অক্ষত রেখেই টানেল তৈরি করা যায়।
কিন্তু সমস্যা তৈরি হয়েছে অন্যত্র। এই প্রকল্পের জন্য কেন্দ্র ও রাজ্যের যৌথ উদ্যোগে গড়ে ওঠেছিল কলকাতা মেট্রোরেল কর্পোরেশন লিমিটেড। মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী হওয়ার পর রাজ্যকে সরিয়ে এই প্রকল্পের দায়িত্ব রেলের হাতে নেওয়ার জন্য উদ্যোগী হয়েছিলেন তিনি। এই মর্মে প্রধানমন্ত্রীকে চিঠিও দিয়েছিলেন। যদিও এই প্রকল্পের মালিকানা কার হাতে থাকবে সে ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। কিন্তু মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার পর ফের এই প্রকল্প রেলের হাতে ফিরিয়ে দিতে সচেষ্ট হয়েছেন মুখ্যমন্ত্রী। ফলে এই প্রকল্পের জন্য রেল না রাজ্য সরকার, কে টাকা দেবে, তা নিয়ে এখন বিভ্রান্তি তুঙ্গে।
মুখ্যমন্ত্রী এদিন বলেন, "ব্যক্তিস্বার্থ চরিতার্থ করতে কিছু লোক ছোট ঘটনাকে বড় করে দেখানোর চেষ্টা করছে।"

.