Arup Roy Job Scam: সমবায় ব্যাঙ্কে নিয়োগ দুর্নীতিতে অরূপের নাম! তৃণমূল ঘনিষ্ঠদের চাকরি দেওয়ার অভিযোগ

Arup Roy Job Scam: কো-অপারেটিভ ব্যাঙ্কেও নিয়োগ দুর্নীতি। হাইকোর্টের মামলায় অরূপ রায়ের নাম। তমলুক - ঘাটাল কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কে তৃণমূল নেতাদের ঘনিষ্ঠদের চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ।

Updated By: Aug 25, 2022, 01:13 PM IST
Arup Roy Job Scam: সমবায় ব্যাঙ্কে নিয়োগ দুর্নীতিতে অরূপের নাম! তৃণমূল ঘনিষ্ঠদের চাকরি দেওয়ার অভিযোগ
ফাইল ছবি

অর্ণবাংশু নিয়োগী: পার্থ, পরেশ, অনুব্রত'র পর এবার অরূপ রায়!  এবার নিয়োগ দুর্নীতিতে নাম জড়াল এই তৃণমূল নেতার। সমবায় ব্যাংকে নিয়োগ দুর্নীতির অভিযোগ উঠল তাঁর বিরুদ্ধে। সমবায়মন্ত্রীর ঘনিষ্ট ব্যক্তির বোনের সমবায়ে চাকরি পাওয়ার অভিযোগ উঠেছে।  শূন্য পদের থেকে দ্বিগুণ লোক নিয়োগ করা হয়েছে বলে সূত্রের খবর। একাধিক ব্যক্তির ঘনিষ্ঠদের চাকরি পাওয়ার অভিযোগ। এরপরেই হাইকোর্টের মামলায় অরূপ রায়ের নাম উঠল। আর মামলার অতিরিক্ত হলফনামায় জমা পড়ল এমনই তথ্য। তমলুক - ঘাটাল কেন্দ্রীয় সমবায় ব্যাংকে তৃণমূল নেতাদের ঘনিষ্ঠদের চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ।

আরও পড়ুন, Dilip Ghosh: পঞ্চায়েত ভোটেও বিপুল জয় পাবে তৃণমূল, দিলীপের ভবিষ্যদ্বাণী!

তৃণমূল নেতাদের ঘনিষ্টদের চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ। আদালতে জমা দেওয়া অতিরিক্ত হলফনামায় বিস্ফোরক অভিযোগ মামলাকারিদের। অভিযোগের তালিকাটা বেশ লম্বা।  অরূপ রায় ঘনিষ্ট সত্য সামন্তের বোন চাকরি পেয়েছেন বলে অভিযোগ। এমনকী পূর্ব - মেদিনীপুর জেলা পরিষদের প্রাক্তন সভাধিপতি প্রয়াত দেবব্রত দাসের ভাইপো চাকরি পেয়েছেন বলে অভিযোগ। সেই ব্যাংকের চেয়ারম্যান গোপাল চন্দ্র মাইতির ভাইপোকে  চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ। ব্যাংকের তৎকালীন ভারপ্রাপ্ত সিইও ( বর্তমানে অবসরপ্রাপ্ত) প্রণয় কুমার চক্রবর্তীর ভাইপোও  চাকরি পেয়েছেন বলে দাবি।ব্যাংকের সচিব কৌশিক কুলভির ভাইপো চাকরি পেয়েছেন বলে অভিযোগ। ব্যাংকের অন্যতম অধিকর্তা নিমাই অধিকারীর মেয়ে চাকরি পেয়েছেন বলে অভিযোগ। ব্যাংকের অন্যতম অধিকর্তা তপন কুমার কুলিয়ার ছেলে চাকরি পেয়েছেন বলে অভিযোগ।

মোট ৫২ টি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হলেও এখনও পর্যন্ত ১৩৪ জন নিযুক্ত হয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। আর এই নিয়ম বহির্ভূতভাবে নিয়োগের জন্য দু - দফায়  অনুমতি দিয়েছেন মন্ত্রী অরূপ রায়। সূত্রের খবর, এমনটাই অভিযোগ করেছেন মামলাকারী। মামলায় অভিযোগ, কো - অপারেটিভ সার্ভিস কমিশন ছাড়া নিয়োগ করতে পারবে ব্যাংক, এই মর্মে দুবার অনুমোদন দিয়েছিলেন অরূপ রায়। এমনকী কো - অপারেটিভ সার্ভিস কমিশন ছাড়া নিয়োগ করা আইনবিরুদ্ধ।

সমবায় ব্যাংকে মোট ২০৩৫ জন আবেদন করেছিলেন এবং ব্যাংকের নির্দিষ্ট একাউন্ট নম্বরে ফি জমা দিয়েছিলেন। কিন্তু ফি জমা দেওয়ার এই তালিকায় ১০০ টির বেশি নাম ফাঁকা রয়েছে বলে অভিযোগ। অন্যদিকে, ঘনিষ্ঠ  হওয়ার  সুবাদে অনেকে আবেদন না করেও অনেকে চাকরি পেয়েছেন বলে অভিযোগ। কিন্তু মেধাতালিকায় নাম না থাকা সত্ত্বেও অনেকে চাকরি পেয়েছেন বলে অভিযোগ। প্রসঙ্গত, ২০১৯ সালের বিজ্ঞপ্তির প্রেক্ষিতে নিয়োগপ্রক্রিয়া শুরু হয়। ২০২১ সালে জনস্বার্থ মামলা দায়ের হয়। এবার  মামলাতেই অতিরিক্ত হলফনামা দাখিল করে নতুন এই অভিযোগ জানানো হয়েছে।

আরও পড়ুন, BJP: বিলাসি রিসর্টে বাংলা বিজেপির চিন্তন শিবির, বৈভব নিয়ে উঠছে প্রশ্ন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.