পুরীর রথে 'না' শীর্ষ আদালতের, অনিশ্চয়তায় ভুগছেন কলকাতার পুজো উদ্যোক্তারাও

এই নির্দেশের পর নতুন ভাবনা সব আয়োজন করার পর যদি বাতিল করতে নির্দেশ দেওয়া হয়?

Reported By: শ্রাবন্তী সাহা | Edited By: শ্রাবন্তী সাহা | Updated By: Jun 19, 2020, 04:31 PM IST
পুরীর রথে 'না' শীর্ষ আদালতের, অনিশ্চয়তায় ভুগছেন কলকাতার পুজো উদ্যোক্তারাও

নিজস্ব প্রতিবেদন:  সুপ্রিম কোর্টের নির্দেশে রথ বন্ধ হওয়ার পর আশঙ্কা এবার কলকাতার পূজো উদ্যোক্তাদের। ত্রিধারা থেকে শুরু করে কুমোরটুলি আদৌ পূজো কীভাবে হবে তা নিয়েই বাড়ছে সংশয়।
করোনার আবহে কলকাতার পুজোয় যে প্রভাব পরবে সেটা বুঝেছিলেন অনেকেই। বৃহস্পতিবার রথ বন্ধ করার সুপ্রিম কোর্টের নির্দেশে এবার কপালে ভাঁজ পুজো উদ্যোগক্তাদের। কুমোরটুলি সর্বোজনিনের উদ্যোক্তা দেবাশিস ভট্টাচার্য জানালেন, এত দিন ভয় ছিল, কীভাবে পূজো করব। এই নির্দেশের পর নতুন ভাবনা সব আয়োজন করার পর যদি বাতিল করতে নির্দেশ দেওয়া হয়?

এমনিতেই বহু পুজো বাতিল করে দেওয়া হয়েছে। প্রতিমার বরাত মেলেনি। কুমোরটুলিতে সার দিয়ে প্লাস্টিক দিয়ে বেঁধে রাখা হয়েছে দুর্গামূর্তি। কীভাবে গোটা বছর বিনা আয়ে চলবে তা ভাবতেই পারছেন না শিল্পীরা।
যারা বড় পুজো করেন  তারা এবার নমঃ নমঃ করে পূজো সারতে চান। ত্রিধারার মতো বিখ্যাত পুজো সেই পথেই হাঁটতে চলেছে। পুজোর উদ্যোক্তা গার্গী চক্রবর্তী বলেন, ছোট করে নামমাত্র পুজোটুকু সারলে দর্শনার্থীদের  ভিড় এড়ানো যাবে।

ডিসি কমব্যাটকে নিগ্রহকাণ্ড, পুলিস ট্রেনিং স্কুল থেকে বদলি আরও ২৫ জন
সাধারণত রথে কাঠামো পূজো হয় মুদিয়ালিতে।  সুপ্রিম কোর্টের নির্দেশে রথ বন্ধের পর চিন্তার ভাঁজ তাদের কপালে। উদ্যোক্তা মনোজ শাহ বলেন এমনিতেই প্যান্ডেল আগের মতো হবেনা। বিসর্জনও হবে নিরিবিলি। এরপর যদি প্রশাসন পূজোয় না করে দেয় সেই চিন্তাটা বাড়ছে।
এক কথায় সুপ্রিম কোর্টের রথে না কলকাতায় পুজো উদ্যোগক্তাদের ভয় আরও বাড়িয়ে দিল।

.