শনিবার থেকেই রোগী ভর্তি শুরু কলকাতা মেডিক্যালে, গেটের নাম বদলে রাখা হল 'করোনা গেট'

কলকাতা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, মোট ৩০০০ বেডের ব্যবস্থা করা হবে।

Reported By: তন্ময় প্রামাণিক | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Mar 24, 2020, 06:16 PM IST
শনিবার থেকেই রোগী ভর্তি শুরু কলকাতা মেডিক্যালে, গেটের নাম বদলে রাখা হল 'করোনা গেট'

নিজস্ব প্রতিবেদন : করোনা সন্দেহভাজন ও আক্রান্তদের চিকিৎসার ক্ষেত্রে শনিবার থেকেই রোগী ভর্তি শুরু হচ্ছে কলকাতা মেডিক্যাল কলেজে। প্রাথমিকভাবে ৩০০ বেডের ব্যবস্থা করা হয়েছে। মেডিক্যাল কলেজের ৫ নম্বর গেটের নাম রাখা হয়েছে করোনা গেট। এরপর সোমবার থেকে সিপিইউ ও ভেন্টিলেশনেও রোগী ভর্তি শুরু হয়ে যাবে। এদিন বিকালে কলকাতা মেডিক্যাল কলেজে করোনার চিকিৎসা ব্যবস্থার প্রস্তুতি খতিয়ে দেখতে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কথা বলেন সুপারের সঙ্গে। এরপরই করোনা আক্রান্ত ও সন্দেহভাজনদের চিকিৎসার জন্য শনিবার থেকেই কলকাতা মেডিক্যালে রোগী ভর্তি কথা ঘোষণা করল কর্তৃপক্ষ। 

প্রসঙ্গত, দেশের মধ্যে এটাই প্রথম কোনও হাসপাতাল, যাকে শুধুমাত্র করোনার চিকিৎসার জন্য এভাবে প্রস্তুত করা হয়েছে। এদিন সকালে মেডিক্যাল কলেজ পরিদর্শনে যান স্বাস্থ্য ভবনের উচ্চপর্যায়ের কমিটি । সেই দলে ছিলেন স্বাস্থ্যসচিব, ডিএমই, নির্মল মাজি,  কলকাতা মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল, সুপার  সহ স্বাস্থ্য আধিকারিকরা। সুপার স্পেশালিটি বিল্ডিংটি ঘুরে দেখেন তারা। কলকাতা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, মোট ৩০০০ বেডের ব্যবস্থা করা তাদের টার্গেট। প্রাথমিকভাবে ৩০০ বেডের ব্যবস্থা করা হয়েছে। 

আরও পড়ুন, রাজ্যজুড়ে লকডাউন, ৩১ মার্চ পর্যন্ত বাড়ল সময়সীমা, বিদ্যুতের বিল দেওয়া যাবে অনলাইনেও

নোভেল করোনা আক্রান্ত হয়ে যদি কেউ আসেন অথবা আক্রান্ত সন্দেহে আসেন,  তাঁরা এখানে ভর্তি হবেন এবং চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকবেন। সুপার স্পেশালিটি বিল্ডিংয়ের পাশেই রয়েছে নিউ বয়েজ হোস্টেল। সেই নিউ বয়েজ হোস্টেলের সমস্ত ফ্লোরও নিয়ে নেওয়া হচ্ছে। সেখানে ৫০০ বেডের ব্যবস্থা করা হবে। কর্তৃপক্ষ জানিয়েছে, ৩০০ ও ৫০০, সব মিলিয়ে প্রথম পর্যায়ে মোট ৮০০টি বেডের ব্যবস্থা হবে দুটি বিল্ডিংয়ে।  তারপর ধাপে ধাপে গোটা হাসপাতালেই নোভেল করনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করা হবে।

.