কলকাতার কর্মীদের জন্য চালু হতে চলেছে কর্পোরেট ভ্যাকসিন প্রোগ্রাম

কর্মীদের অত্যধিক অসুস্থতার জন্য বার্ষিক কর্মদিবসের হার ক্রমশ কমে যাচ্ছে। এর ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে কোম্পানিগুলির। আর তাই কর্মীদের সুস্থ রাখার দায়িত্ব নিচ্ছে কোম্পানিগুলিই।

Updated By: Aug 27, 2016, 01:32 PM IST
কলকাতার কর্মীদের জন্য চালু হতে চলেছে কর্পোরেট ভ্যাকসিন প্রোগ্রাম

ওয়েব ডেস্ক: কর্মীদের অত্যধিক অসুস্থতার জন্য বার্ষিক কর্মদিবসের হার ক্রমশ কমে যাচ্ছে। এর ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে কোম্পানিগুলির। আর তাই কর্মীদের সুস্থ রাখার দায়িত্ব নিচ্ছে কোম্পানিগুলিই।

রোগের হাত থেকে বাঁচতে অনেকেই বিভিন্ন রোগের ভ্যাকসিন নিয়ে থাকেন। এবার সেই ভ্যাকসিনের বন্দোবস্ত হল কর্পোরেট জগতেও। ইন্ডিভ্যাক নামের এই কোম্পানি home vaccination-এর জন্য পরিচিত ছিল। এবার এই কোম্পানি তাদের নতুন corporate vaccination চালু করল।

এই প্রসঙ্গে ইন্ডিভ্যাকের প্রতিষ্ঠাতা ও সিইও অমিত আগরওয়াল জানিয়েছেন যে, 'কর্মীরা বিভিন্ন অসুখে আক্রান্ত হয়ে বহু সময় ছুটির আবেদন করেন। এর ফলে বিভিন্ন কোম্পানি প্রতি বছর গড়ে ৫১ দিন করে কর্মদিবস কমে যাচ্ছে। দেখা যাচ্ছে কোম্পাননিগুলিতে বার্ষিক কর্মদিবসের হার গড়পড়তা ১৪ শতাংশ করে হ্রাস পাচ্ছে কর্মীদের অসুস্থতার জন্য। এর ফলে কোম্পানির উত্‌পাদনের হার এবং তারই সঙ্গে লাভের হারেও প্রভাব পড়ছে। এই কারণে ইন্ডিভ্যাক কর্পোরেট অফিসগুলিতে কর্মীদের ভ্যাকসিনের ক্যাম্পেনিং করার উদ্যোগ নিয়েছে। এই ভ্যাকসিনেসনের জন্য কোনও খরচ হবে না কর্মীদের।'

NASSCOM, Siddha Group, Indusnet Technologies, Insync, La Exactly Software, Refeel, EBiz India, Kariwala Industry, Kredent -এর মতো বিভিন্ন কোম্পানির কর্মীদের ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করেছে ইন্ডিভ্যাক। অমিত আগরওয়াল আরও জানিয়েছেন যে, শুধু এই কোম্পানিগুলিই নয়, আরও বিভিন্ন কোম্পানি, হোটেল, রেস্তোঁরাগুলিতে টাইফয়েড, ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করার পরিকল্পনা করেছে।