রাজ্যকে Covid Vaccine পাঠিয়ে দেবে কেন্দ্র, চিঠি এল স্বাস্থ্য দফতরে

কোভ্যাক্সিন ও কোভিশিল্ডকে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।

Updated By: Jan 6, 2021, 10:39 PM IST
রাজ্যকে Covid Vaccine পাঠিয়ে দেবে কেন্দ্র, চিঠি এল স্বাস্থ্য দফতরে

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে শুরু হবে টিকাকরণ (Vaccination)। তার আগে রাজ্যকে চিঠি দিয়ে কেন্দ্র জানাল, সরাসরি কোভিড টিকা পাঠিয়ে দেওয়া হবে। তার জন্য উপযুক্ত প্রস্তুতি নেওয়া হোক।           

কোভিড মোকাবিলায় দু'টি প্রতিষেধক- কোভ্যাক্সিন (Covaxin) ও কোভিশিল্ডকে (Covishield) ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।  ১৩ জানুয়ারি থেকে দেশজুড়ে শুরু হবে টিকাকরণ। কেন্দ্রীয় সরকার রাজ্যের স্বাস্থ্য দফতরকে চিঠিতে জানিয়েছে,'ভ্যাকসিন (Vaccine) পাঠিয়ে দেওয়া হবে। তার সংরক্ষণের প্রস্তুতি যেন নেওয়া হয়।' স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেন,'আশা করছি ১-২ দিনের মধ্যে টিকা চলে আসবে।' তবে চিঠিতে উল্লেখ নেই, কোন ভ্যাকসিন পাঠানো হবে বা পরিমাণ কতটা।  

অন্যদিকে, ৮ জানুয়ারি রাজ্যে ফের টিকাকরণের ড্রাই রান হতে চলেছে। প্রতি জেলার তিনটি কেন্দ্রে ড্রাই রান চালানো হবে। ২৫ জনকে দেওয়া হবে ভ্যাকসিন। টিকা মজুতের স্টোরেজ পরীক্ষা, সেখান থেকে টিকাকরণ কেন্দ্রে টিকা নিয়ে যাওয়া, টিকাকরণ কেন্দ্রে চিকিৎসাকর্মী ও টিকাগ্রহীতাদের নিয়ে যাওয়া, করোনা সুরক্ষাবিধি পালন, অ্যাপে টিকাকরণের তথ্য আপলোড ইত্যাদি নানা কিছুর ট্রায়াল রানই এই কর্মসূচির লক্ষ্য। ড্রাই রানের সমস্ত তথ্য সংরক্ষণ করা হবে। 

আরও পড়ুন- Mamata-র সঙ্গে সাক্ষাতের পর 'নববর্ষের শুভেচ্ছা' টুইট মুছে 'শুভেচ্ছা' Dhankhar-র