Joyti Basu vs Buddhadeb: ২০২৪-এও সিপিএমে জ্যোতি বসুই শেষ কথা! হেরে গেলেন বুদ্ধদেব...

ব্যর্থতাকে কখনওই মানুষ মনে রাখতে চায়নি। একই কথা সত্য় সিপিএমেও। একজন নেতা প্রয়াত বছর ১৪ আগে আর একজন অনেককাল গৃহবন্দী অসুস্থতাকে সঙ্গী করে। তবে সিপিএমের অন্দরে কিন্তু এখন জ্যোতি বনাম বুদ্ধ দ্বৈরথ জীবিত।

Updated By: Apr 13, 2024, 03:33 PM IST
Joyti Basu vs Buddhadeb: ২০২৪-এও সিপিএমে জ্যোতি বসুই শেষ কথা! হেরে গেলেন বুদ্ধদেব...
ফাইল ছবি

মৌমিতা চক্রবর্তী: জ্যোতি বসু হারিয়ে দিল বুদ্ধদেব ভট্টাচার্যকে! প্রাথী তালিকা ঘোষণার পর থেকেই সিপিএম-এর অফিসিয়াল ফেসবুক পেজ থেকে প্রার্থী পরিচিতি দেওয়া হচ্ছে। সেখানে এক-দুজন বাদে সকলেরই পছন্দের রাজনীতিবিদ জ্যোতি বসু। ভূমি সংস্কার থেকে কঠোর প্রশাসনিক নির্দেশ, তরুণ প্রজন্মের প্রার্থীদের সকলেরই মন পসন্দ জ্যোতি বাবুকেই।

আরও পড়ুন, Sudip Banerjee: কাজে বাধা থেকে হুমকি! সুদীপের নির্বাচনী কার্যালয়েই ১৪ ঘণ্টা ধরনা দলীয় কাউন্সিলরের...

সেই তালিকায় রয়েছেন খোদ রাজ্য সম্পাদক মোহম্মদ সেলিমও। তাঁরও পছন্দের রাজনীতিবিদ সেই জ্যোতি বসুই। ব্যর্থতাকে কখনওই মানুষ মনে রাখতে চায়নি। একই কথা সত্য় সিপিএমেও। একজন নেতা প্রয়াত বছর ১৪ আগে আর একজন অনেককাল গৃহবন্দী অসুস্থতাকে সঙ্গী করে। তবে সিপিএমের অন্দরে কিন্তু এখন জ্যোতি বনাম বুদ্ধ দ্বৈরথ জীবিত।

জ্যোতিবাবু চেয়েছিলেন ভূমিসংস্কার, করেওছিলেন। তাঁর রাজনৈতিক জীবনে উত্তরণই সঙ্গী। শাসক জ্যোতি বসুর ব্যর্থতা দেখেনি বাংলা। অন্যদিকে বুদ্ধবাবুর কৃষি নির্ভর শিল্পায়ন নীতি মুখ থুবড়ে পড়ে। ৩৪ বছর পর তাঁরই নেতৃত্বে সওয়ার বামেদের সরে যেতে হয় গদি থেকে।

শনিবার সকাল পর্যন্ত ২২ জনের পরিচিতিপত্র প্রকাশিত হয়েছে। সেখানের প্রায় অধিকাংশেরই পছন্দের রাজনীতিকের নাম জ্য়োতি বসু। তবে আরামবাগের বিপ্লব মৈত্র এবং ব্যারাকপুরের অভিনেতা প্রার্থী দেবদূত ঘোষের পছন্দ বুদ্ধবাবুকেই। কিন্তু সৃজন-দীপ্সিতার মতো তরুণ প্রজন্মের ভোটে এগিয়ে জ্য়োতি বসু।

আরও পড়ুন,Illegal Construction: সর্বোচ্চ ১০ বছরের জেল, বেআইনি নির্মাণে এবার কড়া জামিন অযোগ্য ধারা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল

.