বদলাতে পারে দার্জিলিং মেলের রুট!

বদলাতে পারে দার্জিলিং মেলের রুট। প্রস্তাবিত রুটে বর্ধমান-রামপুরহাটের বদলে মুর্শিদাবাদ-আজিমগঞ্জ হয়ে মালদা থেকে নিউ জলপাইগুড়ি পৌছবে দার্জিলং মেল। দীর্ঘদিন ধরে জমি অধিগ্রহণ সমস্যায় আটকে ছিল মুর্শিদাবাদ-আজিমগঞ্জে রেলপথ তৈরির কাজ। রাজ্যের সাহায্যে অধিগ্রহণ সমস্যা মেটার পরেই  দার্জিলিং মেলের রুট পরিবর্তনের জন্য রেল বোর্ডের কাছে প্রস্তাব পাঠাল পূর্ব রেল।

Updated By: Mar 16, 2017, 09:02 PM IST
বদলাতে পারে দার্জিলিং মেলের রুট!

ওয়েব ডেস্ক : বদলাতে পারে দার্জিলিং মেলের রুট। প্রস্তাবিত রুটে বর্ধমান-রামপুরহাটের বদলে মুর্শিদাবাদ-আজিমগঞ্জ হয়ে মালদা থেকে নিউ জলপাইগুড়ি পৌছবে দার্জিলং মেল। দীর্ঘদিন ধরে জমি অধিগ্রহণ সমস্যায় আটকে ছিল মুর্শিদাবাদ-আজিমগঞ্জে রেলপথ তৈরির কাজ। রাজ্যের সাহায্যে অধিগ্রহণ সমস্যা মেটার পরেই  দার্জিলিং মেলের রুট পরিবর্তনের জন্য রেল বোর্ডের কাছে প্রস্তাব পাঠাল পূর্ব রেল।

ঐতিহ্যের দার্জিলিং মেল। নস্টালজিয়া জড়ানো। সেই দিন হয়তো আর বেশি দেরি নেই যখন মুর্শিদাবাদ হয়ে এনজিপি পৌছাবে দার্জিলিং মেল। রেলবোর্ডের কাছে এমনই প্রস্তাব দিয়েছে পূর্ব রেল। মুর্শিদাবাদ দিয়ে উত্তরবঙ্গে পৌছনোর রেলপথের দাবি দীর্ঘদিনের। এতদিন রেলপথে  উত্তরবঙ্গে পৌছতে হলে শিয়ালদা হয়ে যেতে হয় মুর্শিদাবাদবাসীকে।

প্রাথমিকভাবে গঙ্গার ওপর দিয়ে রেলব্রিজের অভাবেই আটকে ছিল রেল চলাচলের কাজ। মুর্শিদাবাদ থেকে আজিমগঞ্জ, গঙ্গার ওপর দিয়ে ৩ দশমিক ১৫ কিমি রেলব্রিজ তৈরি হয়েছে আগেই। এরপর সমস্যা তৈরি হয় ব্রিজমুখী রাস্তার তৈরির জন্য জমি অধিগ্রহণ ঘিরে। ৭ কিমি ব্রিজমুখী রাস্তার মধ্যে ৪৬৬ মিটার জমি অধিগ্রহণ জটেই আটকে ছিল গোটা বিষয়টি। রাজ্য সরকারের সাহায্যে সেই সমস্যা মিটেছে বলে দাবি পূর্ব রেলের। আর তারপরেই রেলবোর্ডের কাছে নতুন রুটে দার্জিলং মেল চালানোর প্রস্তাব দিয়েছে পূর্ব রেল।

কেমন হবে প্রস্তাবিত রুট?

বর্তমানে শিয়ালদা থেকে বর্ধমান, রামপুরহাট হয়ে মালদা পৌছয় দার্জিলিং মেল। প্রস্তাবিত রুটে শিয়ালদা থেকে বারাকপুর, কৃষ্ণনগর, মুর্শিদাবাদ, আজিমগঞ্জ হয়ে মালদা এবং তারপর নিউ জলপাইগুড়ি পৌছবে দার্জিলিং মেল। বর্তমানে অত্যন্ত ব্যস্ত বর্ধমান-রামপুরহাট রুট দিয়ে চলাচল করে দার্জিলিং মেল। এভাবে ঘুরপথে যেতে সময়ও বেশি লাগে। প্রস্তাবিত রুটে যাত্রাপথ ৩০ কিমি কমবে। সময় কমবে অন্তত ৩০ মিনিট। এরফলে কমতে পারে ট্রেনের ভাড়াও।

এতদিন মুর্শিদাবাদ থেকে উত্তরবঙ্গ বা মালদহ পৌছনোর কোনও রেলপথ ছিল না। মুর্শিদাবাদের মানুষকে শিয়ালদহ এসে উত্তরবঙ্গের ট্রেন ধরতে হত। প্রস্তাবিত রুটে ট্রেন চলাচল শুরু হলে সেই সমস্যা মিটবে। কিন্তু বর্ধমান-রামপুরহাট অত্যন্ত ব্যস্ত ২টি স্টেশন। এই ২টি স্টেশন থেকে দার্জিলিং মেল ধরেন রাজ্যের বহু  মানুষ।  নতুন প্রস্তাব পাস হয়ে গেলে সমস্যায় পড়বেন তাঁরা। চলতি বছরের শেষেই রেলপথ সম্পন্ন হয়ে যাবে। জানিয়েছে পূর্ব রেল।

.