Dengue: উদ্বেগ বাড়িয়ে রাজ্যে মোট ডেঙ্গি আক্রান্ত ২৫ হাজার ছুঁই ছুঁই, সংক্রমণে শীর্ষে উত্তর ২৪ পরগনা

দুর্গাপুজো মিটতেই ডেঙ্গিতে জোড়া মৃত্যু  শহরে। দক্ষিণ দমদম পুরসভার ১০ নম্বর ওয়ার্ডে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে দশম শ্রেণির এক ছাত্রের। সপ্তমীর দিন জ্বর এসেছিল সায়নের। অন্যদিকে, উত্তরপ্রদেশ থেকে রাজ্যে পুজো দেখতে আসা এক তরুণীরও মৃত্যু হয়েছে ডেঙ্গিতে।

Updated By: Oct 7, 2022, 06:19 PM IST
Dengue: উদ্বেগ বাড়িয়ে রাজ্যে মোট ডেঙ্গি আক্রান্ত ২৫ হাজার ছুঁই ছুঁই, সংক্রমণে শীর্ষে উত্তর ২৪ পরগনা

মৈত্রেয়ী ভট্টাচার্য: রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি ক্রমশ উদ্বেগ বাড়িয়েই চলেছে। রাজ্যে মোট ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ হাজার ছুঁই ছুঁই। রাজ্যে মোট ডেঙ্গি আক্রান্ত ২৪ হাজার ৭৯৮ জন। পুজোর সপ্তাহে পরীক্ষা তুলনামূলক কম হয়েছিল। কিন্তু পুজো মিটতেই পরীক্ষা হতেই, দেখা গিয়েছে যে, গোটা রাজ্যে নতুন করে ডেঙ্গি আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৬৭৮ জন। যেখানে দেখা যাচ্ছে, জেলা ভিত্তিক হিসেবে কলকাতায় গত সপ্তাহে আক্রান্ত হয়েছেন ৬৫৪ জন। যার ফলে এখনও পর্যন্ত কলকাতায় মোট ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২,৮০০। অন্যদিকে, গত সপ্তাহে উত্তর ২৪ পরগণায় ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ৯৯২ জন। হাওড়ায় ৪৬৬, হুগলিতে ৪৫৩, দার্জিলিংয়ে ৪৬৯ জন।

এর পাশাপাশি পরিসংখ্যান বলছে, পুজোর মরশুম হলেও সরকারি হাসপাতালে বেড়েছে নতুন ডেঙ্গি আক্রান্ত ভর্তির সংখ্যাও। গত এক সপ্তাহে রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন নতুন করে ১,৯২৮ জন ডেঙ্গি আক্রান্ত। যেখানে তার আগের সপ্তাহে সংখ্যাটা ছিল ১,৮৩৯। এই পরিস্থিতিতে শুক্রবার রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে স্বাস্থ্যভবনে ভিডিয়ো কনফারেন্স করেন স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম। সেই বৈঠকের পর প্রত্যেক জেলাকে টেস্ট বাড়ানোর পাশাপাশি ডেঙ্গি রোগীদের চিকিৎসার বিষয়ে আরও বেশি নজরদারি চালাতেও নির্দেশ দিয়েছেন তিনি। প্রসঙ্গত, দুর্গাপুজো মিটতেই ডেঙ্গিতে জোড়া মৃত্যু  শহরে। দক্ষিণ দমদম পুরসভার ১০ নম্বর ওয়ার্ডে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে দশম শ্রেণির এক ছাত্রের। সপ্তমীর দিন জ্বর এসেছিল সায়নের। অন্যদিকে, উত্তরপ্রদেশ থেকে রাজ্যে পুজো দেখতে আসা এক তরুণীরও মৃত্যু হয়েছে ডেঙ্গিতে।

আরও পড়ুন, Dona Ganguly: শারীরিক অবস্থার উন্নতি, হাসপাতাল থেকে ছাড়া পেলেন ডোনা গঙ্গোপাধ্যায়

স্বাস্থ্যভবন সূত্রে খবর, শুরুর দিকে রাজ্যে দাপট দেখাচ্ছিল ডেঙ্গ-৩ ভ্যারিয়্যান্ট। পরে সংক্রমণের হার বাড়ায় ডেঙ্গ-২-ও। সাধারণভাবে ডেঙ্গির ৪ রকমের সেরোটাইপ বা প্রজাতির দাপট-ই ঘুরিয়ে ফিরিয়ে দেখা যায়। কোন সেরোটাইপয়ের দাপট বেশি, তার উপর নির্ভর করে রাজ্যের সার্বিক ডেঙ্গি চিত্র। ডেঙ্গ-৩-এর প্রভাবে সাধারণত প্লেটলেট কমে (Platelet Count) গিয়ে রোগীর বিপদ দেখা দিয়ে থাকে। অন্যদিকে, ডেঙ্গির ডেঙ্গ-২ প্রজাতি রোগীর একাধিক অঙ্গে হানা দিয়ে শক সিন্ড্রোম ডেকে আনে।

ডেঙ্গির প্রধান কয়েকটি উপসর্গ (Dengue Symptoms):
১) ডেঙ্গির জ্বরে গলায় ব্যথা, জ্বালা আর সঙ্গে সর্দির সমস্যা থাকতে পারে।
২) সাধারণ ভাইরাল ফিভারের মতো ডেঙ্গি হলেও গা-হাত-পায়ে মারাত্মক যন্ত্রণা করে সঙ্গে মাথা ব্যথাও হতে থাকে।
৩) ডেঙ্গির জ্বরে শরীরে ব্যথা-বেদনার সঙ্গে সঙ্গে অনেকের চোখেও মারাত্মক ব্যথা করতে পারে।
৪) ডেঙ্গির জ্বরে অনেকের গা-হাত-পায়ে মারাত্মক ব্যথা হতে থাকে। এই জন্যই ডেঙ্গি জ্বরের আর এক নাম ‘ব্রেক বোন ফিভার’।
৫) ডেঙ্গির জ্বরের আর একটি উপসর্গ হল মারাত্মক পেটে ব্যথা আর গা বমি বমি ভাব বা বমি হওয়া। এর সঙ্গে পেট খারাপও হতে পারে।
৬) ডেঙ্গির জ্বরে রক্তে অনুচক্রিকা বা প্লেটলেট কাউন্ট দ্রুত কমে যেতে শুরু করে।
৭) ডেঙ্গির জ্বরে শরীরের বিভিন্ন অংশ থেকে রক্তক্ষরণ হতে পারে।
৮) ডেঙ্গি হলে সারা গায়ে, ত্বকের উপর লালচে র‍্যাশ দেখা দেয়।
৯) ডেঙ্গির জ্বরে নাক, মাড়ি বা প্রস্রাবের সঙ্গে রক্তক্ষরণ হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.