সুস্থ-সুন্দর পরিবেশ ও করোনামুক্ত 'আর্থ' গড়তে একসঙ্গে কাজ করার ডাক মুখ্যমন্ত্রীর

কোনওরকম আগাম খবর না দিয়েই কেন্দ্রীয় দল রাজ্যে এসেছে বলে সোমবার-ই প্রধানমন্ত্রী মোদীকে লেখা চিঠিতে তোপ দেগেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Apr 22, 2020, 01:22 PM IST
সুস্থ-সুন্দর পরিবেশ ও করোনামুক্ত 'আর্থ' গড়তে একসঙ্গে কাজ করার ডাক মুখ্যমন্ত্রীর
করোনা রুখতে মাস্ক বিতরণ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্রীয় প্রতিনিধি দলের পশ্চিমবঙ্গে আগমন নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতের আবহ তুঙ্গে। চলছে চিঠি চালাচালির পর্ব। ঠিক সেইসময় করোনা মোকাবিলায় ও পরিবেশ রক্ষায় একযোগে কাজ করার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ আর্থ ডে। এই উপলক্ষে এদিন সকালে একটি টুইট করেন মুখ্যমন্ত্রী। সেই টুইটেই সুন্দর পৃথিবীকে রক্ষায় সবাই মিলে একসঙ্গে কাজ করার জন্য আহ্বান জানান তিনি।

টুইটে মুখ্যমন্ত্রী লিখেছেন, "এই মুহূর্তে আমাদের পৃথিবী মানব ইতিহাসে অন্যতম সংকট সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। করোনা বিশ্বমারী। একইসঙ্গে আমাদের জন্য আরও বড় চ্যালেঞ্জ হচ্ছে জলবায়ু পরিবর্তন। আমাদের সবার উচিত এই চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করা ও আমাদের সুন্দর পৃথিবীকে সুস্থ রাখা।"

প্রসঙ্গত, করোনা ও লকডাউন পরিস্থিতি খতিয়ে দেখতে সোমবার রাজ্যে এসেছে কেন্দ্রের জোড়া প্রতিনিধি দল। কোনওরকম আগাম খবর না দিয়েই কেন্দ্রীয় দল রাজ্যে এসেছে বলে সোমবার-ই প্রধানমন্ত্রী মোদীকে লেখা চিঠিতে তোপ দেগেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় প্রতিনিধি দলকে কাজ করতে দেওয়ার জন্য, এরপর মঙ্গলবার ফের মুখ্যসচিবকে চিঠি পাঠান কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অভিযোগ করেন, কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে অসহযোগিতা করছে রাজ্য সরকার। 

পাশাপাশি, দিল্লিতে সাংবাদিক সম্মেলনে পশ্চিমবঙ্গ সরকার কেন্দ্রীয় প্রতিনিধি দলের সঙ্গে অসহযোগিতা করছে বলে তোপ দাগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকও। যার জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবকে আজ পাল্টা চিঠি দিলেন মুখ্যসচিব। উত্তরে মুখ্যসচিব লিখেছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের বক্তব্য সঠিক নয়। রাজ্য সরকার সবরকম সহযোগিতা করছে। প্রতিনিধি দল-ই রাজ্যের সঙ্গে যোগাযোগ করেনি বলে জবাবি চিঠিতে পাল্টা অভিযোগ করেছেন মুখ্যসচিব রাজীব সিনহা।

আরও পড়ুন, করোনা আতঙ্কে ‘একঘরে’ গুপ্তিপাড়া ঘাটে আটকে পড়া ৩৬ জন নৌ-কর্মী, মিলছে হুমকিও

.