East West Metro: মেট্রোর কাজে ভেঙেছে বাড়ি, মেরামত করে ফেরাচ্ছে কর্তৃপক্ষ

ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলের টানেল নির্মাণের সময় বৌবাজারে ক্ষতিগ্রস্ত বাড়িগুলির মেরামত কাজ এবং মেরামত করা বাড়িগুলো হস্তান্তরের কাজ শুরু করল মেট্রো। নির্মাণকারী কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল) এই করিডোরের নির্মাণ কাজ শেষ হওয়ার পরে সমস্ত ক্ষতিগ্রস্থ বাড়িগুলি মেরামত এবং এই এলাকার সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত বাড়িগুলি পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল।

Updated By: Feb 15, 2024, 09:40 AM IST
East West Metro: মেট্রোর কাজে ভেঙেছে বাড়ি, মেরামত করে ফেরাচ্ছে কর্তৃপক্ষ
নিজস্ব চিত্র

অয়ন ঘোষাল: বউবাজারে ক্ষতিগ্রস্ত বাড়ির মেরামত কাজ এবং মেরামত করা বাড়ির হস্তান্তরের কাজ শুরু করল কলকাতা মেট্রো রেল।

ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলের টানেল নির্মাণের সময় বৌবাজারে ক্ষতিগ্রস্ত বাড়িগুলির মেরামত কাজ এবং মেরামত করা বাড়িগুলো হস্তান্তরের কাজ শুরু করল মেট্রো। এসপ্ল্যানেড এবং শিয়ালদহের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভূগর্ভস্থ টানেলিং কাজের সময় খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা এবং খুব পুরানো এই বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছিল।

এই বিপর্যয়ের পরে, নির্মাণকারী কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল) এই করিডোরের নির্মাণ কাজ শেষ হওয়ার পরে সমস্ত ক্ষতিগ্রস্থ বাড়িগুলি মেরামত এবং এই এলাকার সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত বাড়িগুলি পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল।

আরও পড়ুন: Exhibition: সরস্বতী পুজোয় বাড়তি আকর্ষণ, শহরে চিত্র সাংবাদিকদের ছবির প্রদর্শনী

বর্তমানে এই প্রকল্পের নির্মাণ কাজ সমাপ্ত হওয়ার মুখে। তাই প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষতিগ্রস্ত বাড়িগুলির মেরামতি ও পুনর্নির্মাণের কাজ হাতে নিয়েছে কেএমআরসিএল।

ইতিমধ্যে ৬বি দুর্গা পিথুরী লেনের ক্ষতিগ্রস্ত বাড়িটি মেরামত করে বাসযোগ্য অবস্থায় তার মালিকদের কাছে হস্তান্তর করা হয়েছে। বাড়ি ফিরে পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন চার সদস্যের পরিবার।

বর্তমানে ১৯/১এ দুর্গা পিথুরী লেন এবং ১২ মদন দত্ত লেনের দুটি বাড়ির মেরামতের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এই দুটি বাড়ির প্রায় ৭০ শতাংশ মেরামতের কাজ শেষ হয়েছে। খুব শীঘ্রই এই দুটি বাড়ি তাদের মালিকদের কাছে হস্তান্তর করা হবে বলেও আশা করা হচ্ছে।

আরেকটি বাড়ি ১/৪, দুর্গা পিথুরী লেনের মেরামতের কাজ সবে শুরু হয়েছে। ১৯ নম্বর, দুর্গা পিথুরী লেনের ক্ষতিগ্রস্ত বাড়ির মেরামতের কাজ শীঘ্রই শুরু হবে।

আরও পড়ুন: Sandeshkhali | Nusrat Jahan: 'সাংসদ প্রেমদিবস পালন করছেন', সন্দেশখালিকাণ্ডে বিজেপির নিশানায় নুসরত!

ইঞ্জিনিয়াররা এই ক্ষতিগ্রস্থ ঘরগুলি মেরামত করার সময়, ফাউন্ডেশনের পাশাপাশি ক্ষতিগ্রস্ত দেয়ালগুলির জন্য হাই টেনসাইল স্টিল (এইচটিএস) স্টিচিং এবং অ্যাপোক্সি গ্রাউটিং এবং যেখানে প্রয়োজন সেখানে পুনরায় মেঝে তৈরি করছেন। এই মেরামত কাজের ফলে এসব বাড়ির আয়ু বাড়তে চলেছে।

এরই পাশাপাশি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত বাড়িগুলির পুনর্নির্মাণের কাজও হাতে নেওয়া হয়েছে। এই কাজ শেষ হলে এই সব বাড়ির বাসিন্দারাও ফিরে আসবেন তাঁদের পুরোনো পাড়ায়। জনিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.