এবার ইঞ্জিনিয়ারিংয়ের কাউন্সিলিং অনলাইনে

প্রকাশিত হল এবছরের জয়েন্ট এন্ট্রান্সের ফল। এবার ই-কাউন্সেলিংয়ের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং ও ফার্মাসি কলেজগুলিতে ভর্তিপ্রক্রিয়া শুরু করল কাউন্সিল। মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ক্ষেত্রে ভর্তি হবে আগের নিয়মেই। ওয়েবসাইটে দেখা যাবে উত্তরপত্রও।

Updated By: May 17, 2012, 06:46 PM IST

প্রকাশিত হল এবছরের জয়েন্ট এন্ট্রান্সের ফল। এবার ই-কাউন্সেলিংয়ের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং ও ফার্মাসি কলেজগুলিতে ভর্তিপ্রক্রিয়া শুরু করল কাউন্সিল। মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ক্ষেত্রে ভর্তি হবে আগের নিয়মেই। ওয়েবসাইটে দেখা যাবে উত্তরপত্রও।
চলতি বছরের ১৫ এপ্রিল অনুষ্ঠিত হয়েছিল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। ৩২৭ কেন্দ্রে পরীক্ষা দেয় ১ লাখ ২৮ হাজারেরও বেশি ছাত্রছাত্রী। বৃহস্পতিবার, জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান ভাস্কর গুপ্ত পরীক্ষার ফল প্রকাশ করেন। পরীক্ষার্থীদের কথা ভেবে এবার নিয়মে কিছু পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছেন জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের চেয়ারম্যান।
এবার থেকে চালু হচ্ছে ই-কাউন্সেলিং। জয়েন্ট এন্ট্রান্সে উত্তীর্ণ ছাত্রছাত্রীরা এবার ই-কাউন্সেলিংয়ের মাধ্যমে ইঞ্জিনিয়ারিং ও ফার্মাসি কলেজগুলিতে ভর্তির সুযোগ পাবেন। মেডিক্যাল ও ডেন্টাল কলেজের ক্ষেত্রে ভর্তি হবে আগের নিয়মেই। উচ্চ-মাধ্যমিকের ফল বেরনোর পর শুরু হবে ই-কাউন্সেলিং। এবার প্রত্যেক পরীক্ষার্থীকে র‌্যাঙ্ক দেওয়া হয়েছে। তবে, কোনও র‌্যাঙ্ক কার্ড দেওয়া হচ্ছে না। একই নম্বরের ক্ষেত্রে টাই ভাঙতে ১৪টি বিশেষ নিয়ম অনুসরণ করা হয়েছে। জোর দেওয়া হয়েছে মেধার ওপর। সেইসঙ্গে পরীক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইটে নিজের রোল নম্বর দিয়ে উত্তরপত্র দেখতে পারবে, এমন ব্যবস্থাও চালু হচ্ছে।  
যদিও, ই-কাউন্সেলিং শুরু হলে প্রত্যন্ত গ্রামের পরীক্ষার্থীদের কী হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। আগামী বছরের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নেওয়া হবে ২১ এপ্রিল।
 
 

.