প্রয়াত রাজ্যের প্রাক্তন উচ্চশিক্ষা মন্ত্রী তথা CPM নেতা Sudarshan Roychoudhury

মৃত্যুকালে সুদর্শন রায়চৌধুরীর (Sudarshan Roychoudhury) বয়স হয়েছিল ৭৫ বছর। 

Updated By: Jul 31, 2021, 10:47 PM IST
প্রয়াত রাজ্যের প্রাক্তন উচ্চশিক্ষা মন্ত্রী তথা CPM নেতা Sudarshan Roychoudhury

নিজস্ব প্রতিবেদন: প্রয়াত রাজ্যের রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা সিপিএম নেতা সুদর্শন রায়চৌধুরী (Sudarshan Roychoudhury)। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। গত রাতে অসুস্থতা বাড়ে সুদর্শন রায়চৌধুরীর (Sudarshan Roychoudhury)। ভর্তি করা হয় উত্তরপাড়ার বেসরকারি হাসপাতালে। বিকালে অবস্থার অবনতি হয়। হঠাৎ হৃদরোগে আক্রান্ত হন। আইসিইউ-তে ভর্তি করা হয় তাঁকে। শনিবার রাত ৯টা ২০ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৫ বছর। খবর পেয়ে উপস্থিত হয় জেলা সিপিএম নেতৃত্ব।

 

প্রেসিডেন্সির প্রাক্তনী সুদর্শন রায়চৌধুরীর (Sudarshan Roychoudhury) বাম রাজনীতিতে হাতেখড়ি ছাত্রাবস্থায়। আসেন বুদ্ধদেব ভট্টাচার্য,বিমান বসু,হান্নান মোল্লা,বৃন্দা কারাতদের সাহচর্যে। ১৯৬৭ সালে সিপিএমের সদস্যপদ পান। রাজনীতির সঙ্গে চলতে থাকে অধ্যাপনা। শ্রীরামপুর কলেজের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ছিলেন। ১৯৮৯ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ছিলেন শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের সাংসদ। ২০০৬ সালে জাঙ্গিপাড়া থেকে নির্বাচিত হন। তাঁকে উচ্চশিক্ষামন্ত্রী করেন তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। 

 বিনোদ দাশের মৃত্যুর পর ২০১২ সালে হুগলির জেলা কমিটির সম্পাদক হন সুদর্শন রায়চৌধুরী (Sudarshan Roychoudhury)। ২০১৭ পর্যন্ত ওই দায়িত্ব সামলান। আমৃত্যু ছিলেন সিপিএমের রাজ্য কমিটির সদস্য।

আরও পড়ুন- মমতা নজির গড়েছেন বিশ্বে, রাজনৈতিক ইতিহাসে অন্যতম সেরা বাঙালি নারী, লিখলেন অনিল-কন্যা

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)