হঠাত্‍ই নবম শ্রেণীর পরীক্ষার সিদ্ধান্ত বাতিল

চলতি বছরে নবম শ্রেণীর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। আগামী বছর থেকে পর্ষদ নবম শ্রেণীর বাত্‍সরিক পরীক্ষা নেবে কিনা তাও স্পষ্ট নয়। সম্প্রতি, স্কুল শিক্ষা দফতরের সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের বৈঠকে সিদ্ধান্ত হয়, নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করবে পর্ষদ।

Updated By: Sep 4, 2012, 10:14 AM IST

চলতি বছরে নবম শ্রেণীর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বাতিল করতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। আগামী বছর থেকে পর্ষদ নবম শ্রেণীর বাত্‍সরিক পরীক্ষা নেবে কিনা তাও স্পষ্ট নয়। সম্প্রতি, স্কুল শিক্ষা দফতরের সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের বৈঠকে সিদ্ধান্ত হয়, নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করবে পর্ষদ।  ছাত্রছাত্রীরা নিজেদের স্কুলে পরীক্ষা দিলেও উত্তরপত্র দেখবেন অন্য স্কুলের শিক্ষকেরা।
শিক্ষাবর্ষের মাঝখানে আচমকা এই সিদ্ধান্ত ঘোষিত হওয়ায় পড়ুয়া ও শিক্ষকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী এই অসন্তোষের কথা জানতে পেরে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে সিদ্ধান্ত বাতিলের নির্দেশ দেন। আবার অন্য  একটি সূত্রের মতে, নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষা নেওয়ার মতো পরিকাঠামো এখনই না থাকার ফলেই পিছিয়ে আসতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। হঠাত্‍ করে নবম শ্রেণির পরীক্ষা নিয়ে এই সিদ্ধান্ত এবং তার কিছুদিন পরেই সিদ্ধান্ত বদল, শিক্ষা দফতরের এই পদক্ষেপে চরম বিভ্রান্তির মধ্যে ছাত্রছাত্রী ও অভিভাবকেরা।

.