Fake Message: India Post-র নামে ভুয়ো SMS! সতর্ক করছে কেন্দ্র

প্রতারকরা ভারতীয় ডাক বিভাগের নাম করে দাবি করছে একটি প্যাকেজ এসে পৌঁছেছে। এবার সেটাকে নির্দিষ্ট ঠিকানায় পাঠানোর আগে একবার করে ঠিকানা আপডেট করে নিতে হবে। 

Updated By: Jul 8, 2024, 10:48 PM IST
Fake Message: India Post-র নামে ভুয়ো SMS!  সতর্ক করছে কেন্দ্র
ফাইল ছবি

রণয় তিওয়ারি: ভারতীয় পোস্ট থেকে পাঠানো জাল এসএমএস থেকে সাবধান! SMS-এ অন্তর্ভুক্ত লিঙ্কে ক্লিক করলে ডেটা চুরি হতে পারে। সাইবার প্রতারণার ঘটনা বাড়ছে, অন্যদিকে নতুন প্রযুক্তির সাহায্যে প্রতারকরা তাদের প্রতারণার শিকার করছে। এখন স্মার্টফোন ব্যবহারকারীদের ইন্ডিয়া পোস্ট থেকে পাঠানো জাল এসএমএস সম্পর্কে সতর্ক হতে হবে। এই এসএমএসে একটি লিঙ্ক রয়েছে, যেটিতে ক্লিক করলে ব্যবহারকারীর ডেটা চুরি হতে পারে।

আরও পড়ুন, Calcutta High Court: 'বাড়ি ফিরলেই বাবা-মা খুন করবে', তরুণীর অভিযোগে কড়া নির্দেশ হাইকোর্টের...

এছাড়া প্রতারকরা বিভিন্নভাবে মানুষের কাছে টাকা দাবি করছে। ইন্ডিয়া পোস্টের নামে মানুষ এই বার্তা পাচ্ছে। এই বার্তাটি বলে যে আপনার প্যাকেজ গুদামে পৌঁছেছে এবং প্যাকেজটি ফেরত আসা থেকে বিরত রাখতে ৪৮ ঘন্টার মধ্যে আপনার ঠিকানা আপডেট করতে বলে। বার্তাটিতে একটি লিঙ্কও রয়েছে। 

যা ক্লিক করা হলে প্রতারকরা লোকেদের লক্ষ্যবস্তু করা শুরু করতে দেয়। এছাড়া লোকজনকে বলা হচ্ছে পার্সেল আপনার ঠিকানায় পৌঁছাচ্ছে না। আপনার পার্সেল ফেরত দেওয়া হবে। আপনি যদি আপনার পার্সেল চান তাহলে লিঙ্কে ক্লিক করুন। লিঙ্কে ক্লিক করলে তাদের কাছ থেকে টাকা দাবি করা হয়। দয়া করে মনে রাখবেন যে এসএমএসে দেওয়া লিঙ্কটি বিপজ্জনক।

ব্যবহারকারীরা লিঙ্কটি অ্যাক্সেস করার চেষ্টা করলে, হ্যাকাররা তাদের ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করতে সক্ষম হয়। ইন্ডিয়া পোস্ট কখনই এই জাতীয় বার্তা পাঠায় না যাতে নিবন্ধগুলি সরবরাহ করার জন্য ঠিকানা আপডেট করতে বলা হয়। এই ধরনের প্রতারণামূলক লিঙ্কে ক্লিক করবেন না। এ ব্যাপারে পুলিস তথ্য পেয়েছে। পুলিস তদন্তে জানা গিয়েছে যে এটি হংকং থেকে একটি স্বয়ংক্রিয় ইমেল বার্তা ছিল। পুলিস সূত্রে খবর, প্রক্সি সার্ভার ব্যবহার করা হচ্ছে। এ বিষয়ে পুলিস তদন্ত চালাচ্ছে।

আরও পড়ুন, Mamata Banerjee: 'আমাদের কিছুই জানায়নি', CESC-র মাসুল বৃদ্ধি নিয়ে সরব মমতা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.