রেঞ্জ অফিসার বদলি নিয়ে ফের রাহা-সুলতান সংঘাত

রেঞ্জ অফিসার বদলি ইস্যুতে ফের প্রকাশ্যে এসে পড়ল ২ বনকর্তার সংঘাত। বনমন্ত্রী হিতেন বর্মনের সুপারিশে ৩ রেঞ্জারকে বদলির নির্দেশ দেন প্রধান মুখ্য বনপাল (সাধারণ) অতনু রাহা। সেই নির্দেশ পত্রপাঠ খারিজ করল প্রধান মুখ্য বনপাল এমএ সুলতান।

Updated By: Apr 1, 2012, 10:03 AM IST

রেঞ্জ অফিসার বদলি ইস্যুতে ফের প্রকাশ্যে এসে পড়ল ২ বনকর্তার সংঘাত। বনমন্ত্রী হিতেন বর্মনের সুপারিশে ৩ রেঞ্জারকে বদলির নির্দেশ দেন প্রধান মুখ্য বনপাল (সাধারণ) অতনু রাহা। সেই নির্দেশ পত্রপাঠ খারিজ করল প্রধান মুখ্য বনপাল এমএ সুলতান। এ প্রসঙ্গে বনমন্ত্রীর আগের নির্দেশ দেখিয়েছেন তিনি। তাঁদের দ্বন্দ্ব প্রকাশ্যে এসে পড়েছে আইজিপি বনসুরক্ষা পদটি নিয়েও।
প্রসঙ্গত, বেআইনি করাত কল বন্ধে অভিযান ও ব্যাঙডুবি রেঞ্জ অফিসারের বদলিকে কেন্দ্র করে বনমন্ত্রীর বিরাগভাজন হন প্রধান মুখ্য বনপাল এম এ সুলতান। রাতারাতি প্রধান মুখ্য বনপাল (সাধারণ) পদটি সৃষ্টি করে ফিরিয়ে আনা হয় অতনু রাহাকে। বন প্রশাসনের বেশিরভাগ গুরুত্বপূর্ণ দায়িত্বই সুলতানের থেকে নিয়ে দেওয়া হয় অতনু রাহাকে।

এবার সেই বদলি ইস্যুতেই অতনু রাহা তথা বনমন্ত্রীকে কার্যত পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়লেন সুলতান। ঘটনার সূত্রপাত ৩ রেঞ্জ অফিসারের বদলিকে কেন্দ্র করে। বন দফতর সূত্রে খবর, খোদ বনমন্ত্রী হিতেন বর্মণের সুপারিশেই ৩ রেঞ্জ অফিসারকে বদলির নির্দেশ দেন অতনু রাহা। তাত্‍পর্যপূর্ণভাবে বনমন্ত্রীর বদলি স্থগিত রাখার আগেকার নির্দেশকে হাতিয়ার করেই এই ৩ রেঞ্জ অফিসারের বদলি খারিজ করে দিলেন সুলতান। অতনু রাহাকে লেখা চিঠিতে সুলতান বলেছেন, ''আপনার অবগত থাকা উচিত যে, মাননীয় বনমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন তাঁর ভাবনায় রয়েছে এমন বদলিনীতি প্রনয়ণের আগে সব রকমের বদলি বন্ধ রাখতে। আপনাকে পরামর্শ দেওয়া হচ্ছে, ভবিষ্যতে বনমন্ত্রীর নির্দেশ এভাবে পুনরায় লঙ্ঘন না করতে''। অন্য একটি চিঠিতে অতনু রাহাকে সুলতান লিখেছেন, ''ফরেস্ট ডেভলপমেন্ট কর্পোরেশন, বন্যপ্রাণ সহ বিভিন্ন শাখায় বদলি এবং পোস্টিং-এর আদেশ ইস্যু করার ক্ষমতা আপনার নেই । তাই আপনার অর্ডার খারিজ বলে গণ্য করা হচ্ছে, এবং ভবিষ্যতে অনুগ্রহপূর্বক এই ধরনের আদেশ জারির থেকে আপনাকে বিরত থাকতে বলা হচ্ছে।''
বন দফতর সূত্রে খবর, চিঠিগুলি অতনু রাহাকে লেখা হলেও কার্যত বনমন্ত্রীর বিরুদ্ধেই আরও একবার চ্যালেঞ্জ ছুঁড়লেন সুলতান। শুধু তাই নয়, ইনস্পেকটর জেনারেল অব পুলিস, বন সুরক্ষা পদটি নিয়েও অতনু রাহা এবং সুলতান সংঘাত আরও একবার প্রকট হল। অন্যদিকে, ২ বনকর্তার দ্বন্দ্বে হস্তক্ষেপ করার আর্জি নিয়ে বনমন্ত্রীর দ্বারস্থ হতে চলেছে বনকর্মীদের সংগঠন ওয়েস্ট বেঙ্গল ফরেস্ট সার্ভিস এমপ্লয়িজ ফেডারেশন।

.