Forward Bloc: অশোক ঘোষের জন্মদিন নিয়েও কাজিয়া! নরেন-ভিক্টর দ্বন্দ্বে জেরবার ফরওয়ার্ড ব্লক

নরেন চট্টোপাধ্যায় বলেন, "এমন মিছিল কমল গুহ, জয়ন্ত মিত্ররাও করেছিলেন। কোনও লাভ হয়নি। ভিক্টররা আপস করেছেন, এখন এই সব করে লাভ নেই। মানুষ সব বুঝতে পারছেন।"

Updated By: Jul 1, 2022, 09:02 PM IST
Forward Bloc: অশোক ঘোষের জন্মদিন নিয়েও কাজিয়া! নরেন-ভিক্টর দ্বন্দ্বে জেরবার ফরওয়ার্ড ব্লক

মৌমিতা চক্রবর্তী: এবার অশোক ঘোষের জন্মদিনেও আমরা-ওরা! কারা প্রকৃত ফরওয়ার্ড ব্লক (All India Forward Bloc), সেই কাজিয়া তুঙ্গে। দ্বন্দ্বে জড়ালেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় এবং সদ্য বিদ্রোহী প্রাক্তন বিধায়ক আলি ইমরান রামজ (ভিক্টর)।

শনিবার প্রয়াত অশোক ঘোষের জন্মদিন। সেই উপলক্ষে অনুষ্ঠান রেখেছেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়। সমস্ত বামপন্থী দলগুলোকে সেখানে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। অন্যদিকে, 'প্রিয় নেতা'র জন্মদিনে মিছিলের ডাক দিয়েছেন প্রাক্তন বিধায়ক আলি ইমরান রামজ (ভিক্টর)। মূলত শক্তি প্রদর্শনের জন্যই মিছিল করবেন তিনি। বিদ্রোহী শিবিরের দাবি, "মতদর্শ বাঁচাতে, মূল ফটকে কামান দাগার মিছিল"। অন্যদিকে নরেন চট্টোপাধ্যায় বলেন, "এমন মিছিল কমল গুহ, জয়ন্ত মিত্ররাও করেছিলেন। কোনও লাভ হয়নি। ভিক্টররা আপস করেছেন, এখন এই সব করে লাভ নেই। মানুষ সব বুঝতে পারছেন।"

সম্প্রতি, ফরওয়ার্ড ব্লকের (All India Forward Bloc) পতাকা পরিবর্তনকে কেন্দ্র করে ক্ষোভ উগরে দিয়েছিল বিদ্রোহী শিবির। ১৯৪৮ সাল থেকে ফরোয়ার্ড ব্লকের দলীয় পতাকায় বাঘের সঙ্গে কাস্তে-হাতুড়ি রয়েছে। কিন্তু আলি ইমরান রামজদের অভিযোগ, ফরওয়ার্ড ব্লকের বর্তমান নেতারা হঠাৎ পতাকা পরিবর্তন করতে চাইছেন। তাঁদের কথায় গুরুত্ব না দিয়ে, কেন্দ্রীয় কাউন্সিলে প্রস্তাব পাশ করানো হয়। ২২ জুন নতুন পতাকা নিয়ে অনুষ্ঠান করতে চায় দলের ওই অংশ। বিক্ষুব্ধদের প্রশ্ন, "১৯৪৮ সাল থেকে এই পতাকা নিয়েই আমরা লড়াই করছি। তাহলে অশোক ঘোষ, চিত্ত বসুরা কি ভুল করেছিলেন?" একই সঙ্গে নরেন চট্টোপাধ্যায়কে তীব্র আক্রমণ করেন আলি ইমরান রামজ। রাজ্য সম্পাদক দল বিক্রি করে দিচ্ছেন বলে গুরুতর অভিযোগ করেন তিনি।

পাল্টা নরেন চট্টোপাধ্যায় বলেন, "এরা অন্য দলে যাওয়ারর জন্য পা বাড়িয়ে রয়েছে। পতাকা পরিবর্তনের সিদ্ধান্ত কাউন্সিলের। পার্টি অফিস ভাড়া দেওয়ার সিদ্ধান্ত আমার নয়, জেলার।" জানা গিয়েছে, এরপর বিক্ষুব্ধদের নিয়ে ২৭ জুন বৈঠক হয়। সেই বৈঠকে দলের তরফে সিদ্ধান্তও নেওয়া হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.