ফ্ল্যাট বাড়ির বাসিন্দাদের জন্য সুখবর, দিতে হবে না অতিরিক্ত কর

ফ্ল্যাট বাড়ির বাসিন্দাদের জন্য সুখবর। এবার থেকে সুপারবিল্টের জন্য অতিরিক্ত কর দিতে হবে না। পুরসভা সূত্রে খবর, এলাকা ভিত্তিক করে যে পরিমাণ কর বাড়বে, তার থেকে রেহাই দিতেই এই নয়া নিয়ম আনা হচ্ছে। তবে এলাকা ভিত্তিক করের বিরোধিতায় বনেদি বাড়ির বাসিন্দারা। তাঁরা এবার আন্দোলনে নামছে। 

Updated By: Dec 19, 2016, 11:37 PM IST
 ফ্ল্যাট বাড়ির বাসিন্দাদের জন্য সুখবর, দিতে হবে না অতিরিক্ত কর

ওয়েব ডেস্ক: ফ্ল্যাট বাড়ির বাসিন্দাদের জন্য সুখবর। এবার থেকে সুপারবিল্টের জন্য অতিরিক্ত কর দিতে হবে না। পুরসভা সূত্রে খবর, এলাকা ভিত্তিক করে যে পরিমাণ কর বাড়বে, তার থেকে রেহাই দিতেই এই নয়া নিয়ম আনা হচ্ছে। তবে এলাকা ভিত্তিক করের বিরোধিতায় বনেদি বাড়ির বাসিন্দারা। তাঁরা এবার আন্দোলনে নামছে। 

একই মাপের জমিতে বসত বাড়ির জন্য একরকম সম্পত্তি কর। ফ্ল্যাটবাড়ির জন্য আরেক রকম। অথচ ফ্ল্যাটে যাঁরা থাকেন, তাঁদের থাকার জায়গা কম। এই বৈষম্য মেটাতে এবার উদ্যোগী কলকাতা পুরসভা। ফ্ল্যাটের ক্ষেত্রে আর বাড়তি কর গুণতে হবে না বাসিন্দাদের। জানিয়েছেন মেয়র শোভন চট্টোপাধ্যায়। 

এর জন্য কী করতে হবে?  

ছাড় পেতে নতুন করে সম্পত্তি কর মূল্যায়ণের জন্য আবেদন করা যেতে পারে পুরসভার কাছে। এছাড়াও ফ্ল্যাট বাড়িগুলিকে সম্পত্তি কর মূল্যায়ণ নিয়ে চিঠি পাঠাচ্ছে পুরসভা। এতদিন সুপারবিল্ট এরিয়ার জন্য ফ্ল্যাটবাড়ির বাসিন্দাদের গুণতে হতো পুরকর। সেই নিয়মে ছাড় দিতেই এই নয়া ব্যবস্থা। কিন্তু হঠাত্‍ কেন করের এই নয়া নিয়ম? পুরসভা সূত্রে খবর, এলাকা ভিত্তিক কর চালু হলে ফ্ল্যাটের বাসিন্দাদের গুণতে হবে অতিরিক্ত কর। অতিরিক্ত করের বোঝা থেকে ফ্ল্যাটের বাসিন্দাদের কিছুটা স্বস্তি দিতেই সুপারবিল্ট এরিয়ায় কর ছাড়ের কথা ভেবেছে পুরসভা।   

পুরসভা সূত্রে খবর এপ্রিল থেকে চালু হয়ে যাচ্ছে এলাকা ভিত্তিক কর চালু। তবে এই নয়া ব্যবস্থা চালু হলে সমস্যার মুখে প়ড়বেন বলে দাবি উত্তর-মধ্য কলকাতার বনেদি বাড়িগুলির বাসিন্দাদের।  

 

এলাকা ভিত্তিক করের এই নয়া ব্যবস্থার বিরুদ্ধে এবার আন্দোলনের নামার হুমকি দিয়েছেন বনেদি বাড়ির বাসিন্দারা। তবে মেয়রের বক্তব্য, সকলের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

.