অবিলম্বে শিক্ষক নিয়োগের দাবিতে হেয়ার স্কুলের সামনে অবরোধ অভিভাবকদের

আগে দু'টো পিরিয়ড হয়ে স্কুল ছুটি হয়ে যেত। এখন মেরে কেটে একটা ক্লাস হয়।

Updated By: Aug 28, 2019, 09:28 AM IST
অবিলম্বে শিক্ষক নিয়োগের দাবিতে হেয়ার স্কুলের সামনে অবরোধ অভিভাবকদের

নিজস্ব প্রতিবেদন : আশ্বাস ছিল, কিন্তু তা মেটেনি। হেয়ার স্কুলে নেই পর্যাপ্ত শিক্ষক। কলেজ স্ট্রিটে অবরোধে অভিভাবকরা। হাতে গোনা শিক্ষকের সংখ্যায় আপত্তি। শিক্ষামন্ত্রীর আশ্বাসেও মেটেনি সমস্যা। তাই অবিলম্বে শিক্ষক নিয়োগের দাবিতে গণ অবস্থান হেয়ার স্কুলের অবিভাবকদের। অবরুদ্ধ কলেজ স্ট্রিট। বন্ধ যান চলাচল। কলেজ স্ট্রিট সন্নিহিত বেশ কয়েকটি জায়গায় এই অবরোধের প্রভাব পড়েছে সাতসকালে।

১৭ জুলাইয়ের পর ফের ২৮ অগাস্ট। হেয়ার স্কুলের সামনে ফের অবরোধ অভিভাবকদের। এক মাসের মধ্যে দাবি মেটানোর আশ্বাস থাকলেও তা পূরণ না হওয়ায় ফের অবরোধ শুরু করেন অভিভাবকরা। হেয়ার স্কুলে বর্তমানে ছাত্রের সংখ্যা  সাড়ে পাঁচশো। অথচ শিক্ষক মাত্র আট জন। গত মাসে এক জন শিক্ষক চলে গেছেন। এ মাসে চলে যাবেন টিচার ইন চার্জ তনুশ্রী নাগ। তারপর শিক্ষকের সংখ্যা কমে দাঁড়াবে সাতে। অথচ মোট শিক্ষক-শিক্ষিকা থাকার কথা ১১ জন। ক্লাস প্রায় হয় না বললেই চলে। আগে দু'টো পিরিয়ড হয়ে স্কুল ছুটি হয়ে যেত। এখন মেরে কেটে একটা ক্লাস হয়। তাই বুধবার সকালে স্কুলের সামনে অবরোধ শুরু হয়।


শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গত ২৩ জুলাই কথা দিয়েছিলেন, অন্য জায়গা থেকে শিক্ষক এনে এখানে ঘাটতি পূরণ করা হবে। অথচ হয়েছে ঠিক তার উল্টোটা। অগাস্টে অবসর নিয়েছেন এক শিক্ষক। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা তনুশ্রী নাগ পয়লা সেপ্টেম্বর অবসর নেবেন। প্রসঙ্গত ১৮১৮ সালে তৈরি হওয়া হেয়ার স্কুল কলকাতার অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী সরকারি স্কুল। সেই স্কুলের এই দূরাবস্থায় ব্যথিত শিক্ষা মহল।

আরও পড়ুন - মালকিন চেন খুলতেই, পার্কে জার্মান শেফার্ডের কামড়ে রক্তাক্ত প্রাতঃভ্রমণকারী মহিলা!