মায়ের কোলে ফেরাতে হবে শিশুকে, নির্দেশ আদালতের

দক্ষিণ দিনাজপুরের জেলে বন্দি পাঁচ বছরের এক বাংলাদেশি শিশুকে মায়ের কাছে ফিরিয়ে দিতে জেলা প্রশাসনকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার হাইকোর্টে রীতিমতো অস্বস্তিতে পড়তে হয় রাজ্য সরকারকে। ঢিলেমির জন্য সরকার পক্ষকে তিরস্কার করেন বিচারপতি সঞ্জীব ব্যানার্জি। বেলা একটার মধ্যে সরকারি আইনজীবিকে আদালতে হাজির হতে নির্দেশ দেন বিচারপতি। ফলে একই দিনে মামলাটি দুবার শুনানির জন্য ওঠে।

Updated By: Aug 8, 2013, 10:56 PM IST

দক্ষিণ দিনাজপুরের জেলে বন্দি পাঁচ বছরের এক বাংলাদেশি শিশুকে মায়ের কাছে ফিরিয়ে দিতে জেলা প্রশাসনকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার হাইকোর্টে রীতিমতো অস্বস্তিতে পড়তে হয় রাজ্য সরকারকে। ঢিলেমির জন্য সরকার পক্ষকে তিরস্কার করেন বিচারপতি সঞ্জীব ব্যানার্জি। বেলা একটার মধ্যে সরকারি আইনজীবিকে আদালতে হাজির হতে নির্দেশ দেন বিচারপতি। ফলে একই দিনে মামলাটি দুবার শুনানির জন্য ওঠে। 
গত ২৬ মার্চ দক্ষিণ দিনাজপুরের হিলি এলাকা থেকে ৫০ জন বাংলাদেশিকে গ্রেফতার করে রাজ্য পুলিস। যার মধ্যে ছিল বাংলাদেশের ঠাকুরগাঁ এলাকার বাসিন্দা ফারহাদ আলি নামে ওই শিশুটি। বাবা এবং অন্যান্য আত্মীয়দের সঙ্গে এক হিলিতে এক বিয়ের অনুষ্ঠানে এসেছিল ফারহাদ। অনুপ্রবেশের দায়ে সকলকে গ্রেফতার করে পুলিস। নাবালক সন্তানকে ফিরে পেতে চেয়ে কলকাতা হাইকোর্টের দারস্থ হন শিশুটির মা রুমা বেগম। বৃহস্পতিবার ছিল সেই মামলার শুনানি। জেলা শাসককে বিচারপতি সঞ্জীব ব্যানার্জির নির্দেশ, রুমা বেগম শিশুটির প্রকৃত মা হলে তাঁর কাছে ফিরিয়ে দেওয়া হোক সন্তানকে।

.