Suvendu-র বিরুদ্ধে তিন মামলায় স্থগিতাদেশ, বাকি দু'টিতে কড়া ব্যবস্থা নয়: হাইকোর্ট

২০১৮ সালের অক্টোবরে শুভেন্দু অধিকারীর প্রাক্তন দেহরক্ষী শুভব্রত চক্রবর্তীর রহস্যমৃত্যুর ঘটনায় সদ্য দায়ের করা হয়েছে এফআইআর। 

Updated By: Sep 6, 2021, 04:57 PM IST
Suvendu-র বিরুদ্ধে তিন মামলায় স্থগিতাদেশ, বাকি দু'টিতে কড়া ব্যবস্থা নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: পাঁচ মামলায় কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) রক্ষাকবচ পেলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এর মধ্যে তিনটিতে স্থগিতাদেশ দিয়েছে আদালত। বাকি দু'টি মামলায় তদন্তকারীদের সহযোগিতা করবেন বিরোধী দলনেতা। তবে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া যাবে না।     

২০১৮ সালের অক্টোবরে শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) প্রাক্তন দেহরক্ষী শুভব্রত চক্রবর্তীর রহস্যমৃত্যুর ঘটনায় সদ্য দায়ের করা হয়েছে এফআইআর। ওই মামলার তদন্তভার নিয়েছে সিআইডি। তিন বছর পর কেন প্রয়াত শুভব্রতর স্ত্রী এফআইআর দায়ের করলেন, প্রশ্ন তুলেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মানথা। তিনি বলেন,'এটা আত্মহত্যা। কী এমন এমন বিষয় প্রকাশ্যে এল যে তিনি খুনের অভিযোগ করলেন? কোন সূত্রের ভিত্তিতে মামলার পুনর্তদন্ত শুরু করতে হল? যাঁর নামে অভিযোগ নেই। এফআইআরে নাম নেই। সেই মামলায় ডেকে পাঠানোর কারণ কী? বিচারপতির পর্যবেক্ষণ,অনেক ক্ষেত্রে প্রতিশোধস্পৃহা থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতার করে ভয় দেখানো হয়। এই বিষয়টি নিয়ে আদালতকে ভাবতে হচ্ছে। 

সিআইডি তদন্ত নিয়েও হাইকোর্ট (Calcutta High Court) প্রশ্ন তুলেছে। বিচারপতির কথায়,'সিআইডি-কে তদন্তভার দেওয়ার কারণ কী? হঠাৎ সিআইডি লাফিয়ে তদন্ত করতে পারে কি? এই মুহূর্তে আদালত বলবে না তদন্ত নিস্প্রয়োজন। কিন্তু কেন দরকার সেটা তো জানতে হবে। আপনারা এটাই বলতে চাইছেন ঠাকুরঘরে কে?' এই সব প্রশ্নের জবাব চেয়েছেন বিচারপতি মানথা। তাঁর নির্দেশ, ৬ সপ্তাহের মধ্যে হলফনামা দিতে হবে রাজ্যকে।

তাঁর বিরুদ্ধে চলা ৫টি মামলা সিবিআই-র হাতে তুলে দেওয়ার দাবিতে হাইকোর্টের শরণাপন্ন হয়েছিলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এর মধ্যে নন্দীগ্রামে মারধর, তমলুকের পুলিস সুপারকে হুমকি ও পাশকুড়া ছিনতাই মামলায় স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। দেহরক্ষীর রহস্যমৃত্যু ও মানিকতলা চাকরি প্রতারণা মামলার তদন্ত চলবে। তবে কড়া পদক্ষেপ করা যাবে না। বিরোধী দলনেতার পছন্দমতো জায়গায় গিয়ে বয়ান নিতে হবে তদন্তকারীদের। ভবিষ্যতে কোনও মামলায় আদালতের অনুমতি ছাড়া শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে পদক্ষেপ করা যাবে না বলে নির্দেশ দিয়েছেন বিচারপতি।        

আরও পড়ুন- By-Poll: দল অনুমতি দিলে Amit Shah-কে আমার বাড়িতে দাওয়াত দেব, 'ওহ লাভলি' মেজাজে Madan

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)