College and University: চলতি সেমিস্টারে পরীক্ষা হোক অনলাইনেই, রাজ্যকে প্রস্তাব উচ্চশিক্ষা দফতরের

অফলাইনে ক্লাস চলছে, তাহলে পরীক্ষা কেন অনলাইনে?

Updated By: Dec 10, 2021, 11:58 PM IST
College and University: চলতি সেমিস্টারে পরীক্ষা হোক অনলাইনেই, রাজ্যকে প্রস্তাব উচ্চশিক্ষা দফতরের

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ ২০ মাস বাদে ফের ক্লাসরুমে ফিরেছেন পড়ুয়ারা। আগের মতোই পঠনপাঠন চলছে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে। কিন্তু চলতি সেমিস্টারের পরীক্ষা কি অনলাইনেই হবে? রাজ্যকে তেমনই প্রস্তাব দিল উচ্চশিক্ষা দফতর। পরিচালন সমিতির সঙ্গে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত বলা হয়েছে সংশ্লিষ্ট কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে। 

পুজোর পরই রাজ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়, এমনকী স্কুলও খোলার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নির্দেশ মেনে যে শুধুমাত্র ক্লাসরুমে পঠনপাঠন চলছে, তা কিন্তু নয়। আগামী বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্টও ঘোষণা হয়ে গিয়েছে। এমনকী, মধ্যশিক্ষা পর্ষদ নির্দেশিকা জারি করেছে যে, ডিসেম্বরের ১৩ থেকে ২৪ তারিখের দশম শ্রেণির পড়ুয়াদের টেস্ট শেষ করতে হবে স্কুলগুলিকে।

আরও পড়ুন: Fake Arms License: ভুয়ো লাইন্সেসে অস্ত্র কেনাবেচা! CID-র জালে চক্রের মূল পাণ্ডা-সহ ৬

তাহলে কলেজ-বিশ্ববিদ্যালয়ে কেন অনলাইনে পরীক্ষার প্রস্তাব? উচ্চশিক্ষার দফতরের মতে, এখন অফলাইনে ক্লাস শুরু হয়েছে। চলতি সেমিস্টারের সিংহভাগ ক্লাসই কিন্তু অনলাইনে করতে হয়েছে পড়ুয়াদের। সেকারণেই পরীক্ষাও নেওয়া হোক অনলাইনেই। এদিকে কলকাতা বিমানবন্দরে আবার ব্রিটেন ফেরত এক মহিলা কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। তাঁকে পাঠিয়ে দেওয়া হয়েছে বেলেঘাটা আইডি হাসপাতালে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.