সরানো হল শিক্ষা সংসদ সচিবকে

সভাপতির পদত্যাগের ২৪ ঘণ্টার মধ্যেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সচিব পদেও বদল হল। বর্তমান সচিবকে রিলিজ অর্ডার না দিয়েই আজ সিটি কলেজের অধ্যাপক সুব্রত ঘোষকে সচিব পদে নিয়োগের চিঠি দিয়েছে সরকার। সংসদ সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে বাগবাজার মহিলা কলেজের প্রিন্সিপাল মহুয়া দাসকে। মেয়াদ শেষের আগেই কি কারণে সচিবকেও সরিয়ে দেওয়া হল, তা নিয়ে বিতর্ক তুঙ্গে।

Updated By: Aug 8, 2013, 11:42 PM IST

সভাপতির পদত্যাগের ২৪ ঘণ্টার মধ্যেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সচিব পদেও বদল হল। বর্তমান সচিবকে রিলিজ অর্ডার না দিয়েই আজ সিটি কলেজের অধ্যাপক সুব্রত ঘোষকে সচিব পদে নিয়োগের চিঠি দিয়েছে সরকার। সংসদ সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে বাগবাজার মহিলা কলেজের প্রিন্সিপাল মহুয়া দাসকে। মেয়াদ শেষের আগেই কি কারণে সচিবকেও সরিয়ে দেওয়া হল, তা নিয়ে বিতর্ক তুঙ্গে।
পদত্যাগের চিঠি দিয়ে বৃহস্পতিবার সভাপতি বলেছিলেন, শারীরির কারণে পদত্যাগ। যদিও পদত্যাগের কারণ যে অন্য তা এর আগেই চব্বিশ ঘণ্টাকে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাত্‍কারে স্পষ্ট করে দেন মুক্তিনাথ চট্টোপাধ্যায়। বুধবার বিকেলেই সংসদ সভাপতির ইস্তফাপত্র গ্রহণ করে নেয় সরকার। মেয়াদ শেষের এক বছর আগেই তাঁর সরে যাওয়া নিয়ে বিতর্কের শুরু। ঠিক এই অবস্থাতেই বৃহস্পতিবার সংসদের সচিব পদেও বদল ঘটানোর সিদ্ধান্ত নিল সরকার। গত ডিসেম্বরই সচিব পদে যোগ দেন অচিন্ত্যকুমার পাল। সাতমাসের মধ্যেই তাঁকে সরিয়ে দেওয়া হল।  সভাপতির মতো সচিব অবশ্য কোনও ইস্তফাপত্র দেননি।  ফলে সরকারই যে তাঁকে সরিয়ে দিচ্ছে তা পরিস্কার। দায়িত্ব পাওয়ার পর নতুন সভাপতি এবং সচিব বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসে যান।  
সচিব-পদে নতুন নিয়োগ নিয়ে কিছুটা জটিলতা তৈরি হয়েছে। কারণ, সচিব পদে যে নতুন  নিয়োগ  হচ্ছে, বর্তমান সচিবকে তা জানানোই হয়নি। ফলে রিলিজ অর্ডার না পাওয়ায় কীভাবে তিনি ওই পদ ছাড়বেন তা নিয়ে তৈরি হয়েছে জটিলতা। তবে সংসদের ভিতরে এইমুহুর্তে সবচেয়ে বড় যে প্রশ্ন, কী এমন ঘটল যেখানে দায়িত্ব দেওয়ার সাত মাসের মধ্যেই সচিবকে সরিয়ে দিল সরকার?
 

.