শিক্ষার অধোগতি, মুক্তিনাথের মন্তব্যে বিতর্ক

"বিগত কয়েক বছরে শঙ্কাজনক মাত্রায় অবনতি ঘটেছে শিক্ষার মানের।" উচ্চমাধ্যমিক সংসদ সভাপতি মুক্তিনাথ চট্টোপাধ্যায়ের এই মন্তব্যকে ঘিরে বিতর্ক দানা বেঁধেছে শিক্ষা মহলে। সোমবার উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার সময় মুক্তিনাথ বাবু বলেন, "শিক্ষার মানের এই পতন প্রকৃতপক্ষে সামাজিক অবক্ষয়ের অনিবার্য ফসল।"

Updated By: Jun 4, 2012, 06:02 PM IST

"বিগত কয়েক বছরে শঙ্কাজনক মাত্রায় অবনতি ঘটেছে শিক্ষার মানের।" উচ্চমাধ্যমিক সংসদ সভাপতি মুক্তিনাথ চট্টোপাধ্যায়ের এই মন্তব্যকে ঘিরে বিতর্ক দানা বেঁধেছে শিক্ষা মহলে। সোমবার উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার সময় মুক্তিনাথ বাবু বলেন, "শিক্ষার মানের এই পতন প্রকৃতপক্ষে সামাজিক অবক্ষয়ের অনিবার্য ফসল।" নাম না করেও সংসদ সভাপতি শিক্ষার মানের অবনতির জন্য বিগত বাম সরকারকেই কার্যত কাঠগড়ায় তুলেছেন বলে মনে করছে শিক্ষা মহল। স্বাভাবিক ভাবেই, তাঁর এই মন্তব্য উস্কে দিয়েছে রাজনৈতিক বিতর্ক।
বস্তুত, নতুন সরকারের আমলেই সংসদ সভাপতি পদে দায়িত্ব গ্রহণ করেন মুক্তিনাথ বাবু। ফলে তাঁর এই মন্তব্য নতুন সরকারের প্রতি আনুগত্য স্থাপনের ইঙ্গিত কিনা সেই নিয়েও প্রশ্ন তুলেছে শিক্ষাবিদ মহলের একাংশ। বিশিষ্ট শিক্ষাবিদ পবিত্র সরকার এ প্রসঙ্গে বলেন, "আগে কিছুই হয়নি, এখন ভাল ভাল কাজ করছেন, পরিবর্তনে এরকম নতুন নতুন কথা বলতে হয়। আর একথার পিছনে কোনও যুক্তি নেই, কোনও ভিত্তি নেই।" প্রাক্তন উপাচার্য এবং শিক্ষাবিদ অশোক রঞ্জন ঠাকুর বলেন, "যে মাপকাঠির নিরিখে উনি (মুক্তিনাথ ঠাকুর) এই মন্তব্য করেছেন সেটা যেহেতু উনি নির্দিষ্ট করে বলেননি সেই কারণে এবিষয় কোনও বস্তুনিষ্ঠ আলোচনা করা সম্ভব নয়।" তবে তিনি এও বলেন যে দেশের যে কোনও স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানেই বাঙালি ছাত্র ছাত্রীদের দেখা যায়। "বাংলা ভাষাভাষির ছাত্ররা পড়াশুনা না করলে ওখানে যেতে পারত না," বলেও মন্তব্য করেন তিনি।
এর আগে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সচিব গৌতম বন্দ্যোপাধ্যায় সংসদের বইয়ে মন্তব্য করেছিলেন, `২০১১-তে এক গন অভ্যুত্থানের স্বাক্ষী হয়েছে রাজ্য।` এবারে সংসদ সভাপতির এধরনের মন্তব্য ঘিরে ফের জোর জল্পনা শুরু হয়েছে।

.