২৪ ঘণ্টার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে ইমন চক্রবর্তী

Updated By: Sep 26, 2017, 04:38 PM IST
২৪ ঘণ্টার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে ইমন চক্রবর্তী

পুজোয় ভীষণ ব্যস্ত। আমেরিকা ‌যাচ্ছেন শো করতে।  তার আগে ২৪ ঘণ্টার সঙ্গে একান্ত আলাপচারিতায় জাতীয় পুরস্কার জয়ী ইমন চক্রবর্তী। আড্ডা দিলেন রনিতা গোস্বামীর সঙ্গে।

প্রশ্ন- '‍তুমি ‌যাকে ভালবাসো'‍... সে তোমায় কতটা ভালোবাসা ফেরত দিল?

ইমন-  (ইতস্তত ভঙ্গিতে উত্তর) আসলে ভালোবাসা শব্দটার ঠিক এভাবে ব্যখ্যা করা মুশকিল, ভালোবাসার অনেকগুলি দিক আছে।অনেকগুলো মানুষ আমায় ভালোবাসেন, ‌যাঁরা আমায় স্নেহ করেন আমিও তাঁদের ভালোবাসি,তাঁদের সকলের প্রতি আমি কৃতজ্ঞ।

প্রশ্ন- (একটু ধরিয়ে দিয়ে ) আসলে আমার প্রশ্নটা ছিল, 'তুমি যাকে ভালবাসো...' তোমায় কতটা ভালোবাসা ফেরত দিয়েছে?

ইমন- (হাসি) ও আচ্ছা। এই ‌যে আমি ইমন চক্রবর্তী হিসাবে ‌যতটুকু পেয়েছি, সেই পরিচয়টুকু আমায় গানই দিয়েছে। গান আমায় ভালোবাসে বলেই বোধহয় আমিও গানকে ভালোবাসি।

প্রশ্ন- জাতীয় পুরস্কার পাওয়ার পর অনুভূতিটা প্রথম কার সঙ্গে শেয়ার করেছিলে?

ইমন- (একটু ভেবে) আমার ছাত্র-ছাত্রীদের সঙ্গে।ঘটনাচক্রে সেই সময় আমার ছাত্র-ছাত্রীরা আমার বাড়িতেই ছিল, আমি গান শেখাচ্ছিলাম। তাই এই অনুভূতিটা আমি তাদের সঙ্গেই প্রথম ভাগ করে নিয়েছিলাম।

তারপর আমি আমার '‍মা'-র ছবির সঙ্গে কথা বলেছিলাম।

প্রশ্ন- জাতীয় পুরস্কার ইমন চক্রবর্তীর পুজোর শোয়ের বুকিং-এ কতটা প্রভাব ফেলেছে?

ইমন- (সোজা সাপটা) আলাদা করে কিছু নয়,আমি আগেও ‌যেমন শো করতাম, এবারেও তেমন শো করব।  (একটু থেমে) তবে হ্যাঁ, বলতে পারো এখন আমি বাছাই করতে পারছি। কোনটা করব, কোনটা করব না। আগে সেই সু‌যোগ ছিল না।

প্রশ্ন-তোমর নাম '‍ইমন'-রাগের নাম, সেটা থেকেই কি গানের প্রতি অনুরাগ?

ইমন- (হেসে) না, এমনটা নয়। আমার '‍মা'-কে ছোট থেকেই গান গাইতে দেখেছি। সেখান থেকেই গানটা আমি পেয়েছি। গানকে ভালোবেসেছি, সেই ভালোবাসাই আমাকে এখানে এনেছে।

প্রশ্ন- পুজোয় কোথায় থাকছ?

ইমন- পুজোয় ইউএসএ-তে থাকছি। প্রবাসী বাঙালিদের গান শোনাব।

প্রশ্ন- আমরা চাইব তুমি বলিউডেও প্লে ব্যাক করো, এনিয়ে তুমি কী ভাবছো?

ইমন- দেখো, আমি কখনও অনুপম দা-কে বলিনি, '‍তুমি ‌যাকে ভালোবাসো'‍ দাও, বা কখনও বিক্রম দা-কে গিয়ে বলিনি গান দাও। ‌যদি কেউ মনে করেন, ‌যে আমি কোনও গান গাইতে পারব,আমায় নিশ্চয় তিনি ডাকবেন। তবে এই মুহূর্তে কলকাতা ছাড়ার কোনও ইচ্ছা নেই।

অনেকেই হাহাকার করেন ‌যে, কলকাতায় কোনও কাজ নেই। আসলে আমার মনে হয় নিজের কাজ নিজেই ক্রিয়েট করে নেওয়া ‌যায়।তবে ‌যদি কেউ কখনও ডাকেন, নিশ্চয় ‌যাব।নিজে থেকে কখনও আমি কাউকে বলি নি,বলবও না।

প্রশ্ন- পুজোতে কোনও নতুন গান করছ?

ইমন- এবারে সেভাবে পুজোর গান হয়নি। তবে'‍সেতু' বলে একটা অ্যালবাম হয়েছে। ‌সেটা রিলিজ করছে পুজোর ঠিক আগে, সেজন্য ওটাকেই পুজোর অ্যালবাম বলতে পারা যায়।এই অ্যালবামে রবীন্দ্রনাথের গান ও লোকগান আছে। রূপঙ্কর দা', রাঘব দা' ও  লোপাদিও গেয়েছেন। মোট ৫টা গানের ভিডিও হয়েছে।ফিডব্যাক বেশ ভালো।

প্রশ্ন- এখন তুমি অনেকেরই পছন্দের শিল্পী,তোমার পছন্দের শিল্পী বা শিল্পীরা কে?

ইমন- অল টাই ফেভারিট ‌হলে, নচিকেতা চক্রবর্তী। আমি ওনার ডাই হার্ট ফ্যান। কবীর সুমন, অনুপম রায়, আর লোপাদি (লোপামুদ্রা মিত্র)। ও হ্যাঁ, অবশ্যই টপ অফ দ্যা চার্ট হল অরিজিৎ সিং।

প্রশ্ন- এখন বাংলা গানের লিরিকস-এ পরিবর্তন এসেছে। এখন অনেক কবিরা, ‌যেমন ধরো শ্রীজাত-র মত কবিরাও লিরিকস লিখছেন,সেবিষয়ে কী বলবে?

ইমন- আমার মনে হয় শ্রোতারাই শেষ কথা বলবেন। শ্রোতাদের ‌যদি ভালো লাগে কবিদের লেখা গান শুনতে, সে গান ‌যদি হিট হয়,তাহলে তো কিছু বলার নেই।

(একটু থামিয়ে)

প্রশ্ন- এবিষয়ে তোমার ব্যক্তিগত পছন্দের দিকটা ‌যদি বলো?

ইমন- এবিষয়ে আমি তো বলব আমার ভালোই লাগছে। তুমি নিশ্চয় অনুপম রায়কে কবি হিসাবে ট্রিট করবে। শুধু লিরিসিস্ট বা কম্পোজার নয়।অনুপম রায় একজন কবিও, আর তাঁর গান তো রমরমিয়ে চলছে। সেটা সবার ভালো লাগছে।আমিও একজন শ্রোতা। আমারও ভালো লাগছে,ভালো দিকেই ‌যাচ্ছে।

প্রশ্ন- ডিজিট্যাল মিডিয়ায় তোমারগান বের হওয়া নিয়ে কী বলবে?

ইমন- আমার তো প্রায় সব গানই ইউটিউবে বের হচ্ছে। আমার এতে আস্থাও আছে।

প্রশ্ন- আবার একটু পুজোয় ফিরে আসি।ছোটবেলায় একভাবে পুজো কাটিয়েছ। এখন অনেক পরিবর্তন এসেছে, সেভাবে কি উপভোগ করতে পারছ?

ইমন- হ্যাঁ সে তো হয়েছেই। ছোটবেলায় আমি ‌যেভাবে নিশ্চিন্তে ঘুরে বেড়াতাম, এনজয় করতে পারতাম, এখন সেটা সম্ভব নয়। এখন অনেক টেনশন থাকে, ব্যস্ততা থাকে, এই প্রোগামটা ভালো করে করতে হবে, ওই রেকর্ডিংটা ভালো করে করতে হবে। জীবনটাই এখন বদলে গেছে।সবকিছুই এখন মিউজিককে নিয়ে, পুজোটাও।

প্রশ্ন- পুজোতে বাড়ির লোকেদের সময় দিতে পারছ?

ইমন- সত্যি কথা বলতে কি, একদমই পারছি না।তবে আমার বাবা আমার সঙ্গে সব জায়গায় ‌যান।তবে বিদেশে গেলে সেটা সম্ভব হয় না। এই ‌যে ইউএসএ ‌যাব, বাবাকে এখানে রেখেই ‌যেতে হচ্ছে।

প্রশ্ন- পুজোতে প্রেমিক কি সঙ্গে থাকবে?

ইমন- আমার প্রেম আমার মিউজিক। তবে তুমি ‌যদি শো কল্ড বয়ফ্রেন্ডের কথা বলো, সেও ইউএসএ-তে থাকছে। তবে আমি আর ও আলাদা আলাদা থাকব। আলাদা আলাদা শো-য়ের জন্য। তাতে কোনও সমস্যা নেই। (একটু হেসে) দুজনেই খুব ফুর্তিতে আছি। গান করব,শো করব এই আরকি। একসঙ্গে থাকলে খুব ঝগড়া হয়। আলাদা থাকা শরীর ও মন দুটোর জন্যই ভালো। দুজনেই দুজনকে বলি, ‌যে ‌যার নিজের জীবনে ভালোভাবে বাঁচো।

প্রশ্ন- বিয়ে কবে করছ?

ইমন- (একটু থেকে) করছি না এই মুহূর্তে। ৫ বছরের মধ্যে তো করছিই না।

প্রশ্ন- আগামী কোন ছবিতে ইমনের গান আমরা শুনতে পাব?

ইমন- অরিন্দম শীলের '‍আসছে আবার শবর'‍-এ শোনা ‌যাবে  আমার গান।

.